১৬ অক্টোবর ২০২৪, ০৯:৪৪

এক দশক পর পাকিস্তানের মাটিতে ভারতের কোনো পররাষ্ট্রমন্ত্রী

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর  © এএনআই ফটো

দীর্ঘ এক দশক পর পাকিস্তান সফরে গেলেন ভারতের কোনো পররাষ্ট্রমন্ত্রী। গতকাল মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকেলে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজ বলছে, সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার পাকিস্তানে এসেছেন এস জয়শঙ্কর। তাঁকে বহনকারী উড়োজাহাজটি ইসলামাবাদে অবতরণ করার পর পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের কর্মকর্তারা জয়শঙ্করকে স্বাগত জানান।

ইসলামাবাদে শুরু হয়েছে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) ২৩তম সম্মেলন। গতকাল মঙ্গলবার শুরু হওয়া এই সম্মেওলন চলবে আজ বুধবারও। সম্মেলন উপলক্ষে পুরো শহর নিরাপত্তা চাদরে ঢেকে ফেলা হয়েছে। 

সম্মেলনে সদস্যদেশগুলোর শীর্ষস্থানীয় নেতাদের সঙ্গে  যোগ দিয়েছেন এস জয়শঙ্কর। তবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় আগেই জানিয়েছে, দীর্ঘ এক দশক পর ভারতের উচ্চ পর্যায়ের কোনো প্রতিনিধি পাকিস্তান সফরে গেলেও এসসিও সম্মেলনের বাইরে কোনও দ্বিপাক্ষিক বৈঠক করবেন না তিনি।

এবারের সম্মেলনে সভাপতিত্ব করছেন শাহবাজ শরিফ। এই জোটের অন্য সদস্যরা হলো চীন, ভারত, রাশিয়া, ইরান, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান ও বেলারুশ। এই ৯টি দেশ মিলে ২০০১ সালে প্রতিষ্ঠা করে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)।  এ ছাড়া আরও ১৬টি দেশ পর্যবেক্ষক এবং ‘সংলাপ অংশীদার’ হিসেবে যুক্ত রয়েছে।