১৪ অক্টোবর ২০২৪, ১৬:৪৪

২০২৪ সালে নোবেল পুরস্কার পেলেন যারা, এক নজরে দেখে নিন

নোবেল পুরস্কার  © সংগৃহীত

অর্থনীতিতে নোবেল পুরস্কারের মধ্য দিয়ে এ বছর শেষ হয়েছে নোবেল কমিটির ঘোষণা। গত ৭ অক্টোবর শুরু হওয়া এবারের আসরে মোট ১১ জন ব্যক্তি ও ১টি প্রতিষ্ঠানকে দেওয়া হয়েছে নোবেল। দেখে নেওয়া যাক কারা পেলেন নোবেল পুরস্কার। 

ডিনামাইট উদ্ভাবক আলফ্রেড নোবেলের রেখে যাওয়া অর্থ থেকে প্রতিবছর নোবেল পুরস্কার দেওয়া হয়। ১৯০১ সাল থেকে প্রতিবছর এই পুরস্কার দেওয়া হয়। অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয় ১৯৬৯ সাল থেকে।

প্রতিবছর আলফ্রেড নোবেলের মৃত্যুর দিবস ১০ ডিসেম্বর বিজয়ীদের হাতে পুরস্কারের অর্থ তুলে দেওয়া হয়। প্রত্যেক ক্ষেত্রে পুরস্কার বিজয়ীরা একটি স্বর্ণপদক, প্রশংসাপত্রসহ একটি ডিপ্লোমা এবং বর্তমানে ১১ মিলিয়ন সুইডিশ ক্রোনা পান।

আরও পড়ুন: অর্থনীতিতে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের তিন নাগরিক 

এবার চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার পেয়েছেন ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রুভকুন। মাইক্রোআরএনএর কার্যক্রম আবিষ্কারের জন্য এই পুরস্কার পান তাঁরা। ৭ অক্টোবর এ দুই মার্কিন চিকিৎসাবিদের নাম ঘোষণা করে রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস।

মার্কিন বিজ্ঞানী জন জে হোপফিল্ড এবং কানাডার বিজ্ঞানী জিওফ্রে ই হিন্টন পদার্থবিদ্যায় এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন। ৮ অক্টোবর এ দুই নোবেল বিজয়ীর নাম ঘোষণা করে রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস। কৃত্রিম নিউরাল নেটওয়ার্কের সাথে মেশিন লার্নিংয়ের মেলবন্ধনে মৌলিক আবিষ্কার ও উদ্ভাবনের স্বীকৃতি হিসেবে তাঁদের এ অর্জন। 

রসায়নশাস্ত্রে এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। এদের একজন মার্কিন বিজ্ঞানী ডেভিড বেকার এবং বাকি দুজন ব্রিটিশ গবেষক ডেমিস হাসাবিস ও জন এম জাম্পার। ডেভিড বেকারকে ‘কম্পিউটেশনাল প্রোটিন ডিজাইনের জন্য’ এবং যৌথভাবে ডেমিস হাসাবিস ও এম জাম্পারকে ‘প্রোটিন গঠনের পূর্বাভাসের জন্য’ পুরস্কারে মনোনীত করা হয়। গত ৯ অক্টোবর এই ঘোষণা আসে। 

আরও পড়ুন: চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীর নাম ঘোষণা আজ

দক্ষিণ কোরিয়ার সাহিত্যিক হান কাং এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন। মানবমনের ভাঙাগড়া ও ঐতিহাসিক বিভিন্ন ট্রমা সাহিত্যে কাব্যিকভাবে ফুটিতে তোলার কারণে তাঁকে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়। ১০ অক্টোবর সুইডেনের রাজধানী স্টকহোমে সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা করে সুইডিশ একাডেমি। 

এ বছরে শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছে জাপানের সংস্থা নিহোন হিদানকিয়ো। ১১ অক্টোবর নরওয়ের রাজধানী অসলোর নোবেল ইনস্টিটিউট থেকে বিজয়ীর নাম ঘোষণা করা হয়। পুরস্কার ঘোষণার সময় বলা হয়, বিশ্বকে পরমাণু অস্ত্রমুক্ত করার জন্য কাজ করছে জাপানের এই সংস্থাটি। এ কারণে দেওয়া হয়েছে স্বীকৃতি। 

অর্থনীতিতে এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন আমেরিকার তিন অর্থনীতিবিদ ড্যারেন আসেমগ্লো, সাইমন জনসন ও জেমস এ. রবিনসন। বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানগুলো কীভাবে গঠিত হয় এবং সমৃদ্ধিতে এর প্রভাব কেমন, তা নিয়ে কাজ করার জন্য এই পুরস্কার পেয়েছেন তাঁরা। বিভিন্ন দেশের সমৃদ্ধিতে এত পার্থক্য কেন দেখা যায়, তা নিয়ে নতুন ধারণা দিয়েছেন এ তিনজন। ১৪ অক্টোবর এই ঘোষণা দেওয়া হয়।