১২ অক্টোবর ২০২৪, ১৯:৪১

বিরল বৃষ্টিতে অর্ধশতক পর সাহারা মরুভূমিতে বন্যা

সাহারা মরুভূমিতে বন্যার দৃশ্য  © এপি ফটো

দুইদিনের ভারী বৃষ্টিপাতের ফলে বন্যার সৃষ্টি হয়েছে পৃথিবীর অন্যতম শুষ্ক স্থান সাহারা মরুভূমিতে। প্রায় অর্ধশতক পর বৃহত্তম এই মরুভূমিকে এই প্রথম জলমগ্ন অবস্থায় দেখা গেল।

দক্ষিণ-পূর্ব মরক্কোর মরুভূমি বিশ্বের সবচেয়ে শুষ্ক স্থানগুলোর মধ্যে একটি। গ্রীষ্মের শেষের দিকে এই এলাকায় খুব কমই বৃষ্টিপাত হয়।

মরক্কোর সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, সেপ্টেম্বরে দুই দিনের বৃষ্টিপাত বার্ষিক গড় বৃষ্টিপাতের চেয়ে বেশি হয়েছে। টাটা এলাকাসহ এই অঞ্চলে বার্ষিক ২৫০ মিলিমিটারের (১০ ইঞ্চি) কম বৃষ্টিপাত হয়। রাজধানী রাবাত থেকে প্রায় ৪৫০ কিলোমিটার (২৮০ মাইল) দক্ষিণে তাগোউনিত গ্রামে ২৪ ঘণ্টায় ১০০ মিলিমিটারের (৩.৯ ইঞ্চি) বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

ছবিতে জলমগ্ন সাহারার আকর্ষণীয় চিত্রটি ধারণ করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার কৃত্রিম উপগ্রহ। নাসার উপগ্রহের ছবিতে দেখা গেছে, ৫০ বছর ধরে শুকনো থাকা জাগোরা ও টাটার মধ্যবর্তী জায়গায় অবস্থিত বিখ্যাত ইরিকুই হ্রদে পানি ঢুকছে।

যদিও সাহারা মরুভূমিতে অতিবৃষ্টি এবং বন্যার খবরে অশনি সঙ্কেতও দেখছেন অনেকে। বৃষ্টির পর এত দ্রুত রুক্ষ অঞ্চলে গাছপালা গজিয়ে ওঠা বা বন্যার নজির নেই। এর নেপথ্যে জলবায়ু পরিবর্তন এবং পরিবর্তন শীল আবহাওয়া রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

মরক্কোর আবহাওয়া অফিস থেকে সংবাদমাধ্যমকে বলা হয়, ৩০ থেকে ৫০ বছর পর এত অল্প সময়ের মধ্যে এমন বৃষ্টিপাত হয়েছে। আর তাতেই জাগোরা ও টাটার মধ্যবর্তী শুকনো হ্রদ জলমগ্ন হয়ে পড়েছে। 

নাসার স্যাটেলাইট থেকে দেখা যায় গত ৫০ বছরে প্রথমবারের মতো বিখ্যাত ইকুইর জলাধার ভরাট হচ্ছে এই পানি দিয়ে।