১০ অক্টোবর ২০২৪, ২২:০৬

হিযবুত তাহরীর সন্ত্রাসী সংগঠন: ভারত সরকারের ঘোষণা

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ  © সংগৃহীত

হিযবুত তাহরীরকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে ঘোষণা করেছে ভারত সরকার। লেবাননভিত্তিক এই সংগঠনটিকে ভারতের কেন্দ্রীয় সরকার ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে ঘোষণার করে বলে মাইক্রোব্লগিং সাইট এক্সের এক পোস্টে বৃহস্পতিবার (১০ অক্টোবর) জানান দেশটির কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশে ইতোমধ্যেই নিষিদ্ধ হিযবুত তাহরীর। এবার সংগঠনটির পালে যুক্ত হলো নতুন তকমা। নিষিদ্ধ ঘোষিত এ সংগঠনটিকে ভারতের কেন্দ্রীয় সরকার ঘোষণা করলো ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে।

এ বিষয়ে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি গেজেট বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বলে জানায় ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। গেজেটে বলা হয়, বিভিন্ন সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম ও নিরাপদ অ্যাপ ব্যবহার করা ও নির্দোষ যুবকদের সন্ত্রাসবাদের কাজে লিপ্ত হতে উৎসাহিত করার জন্য ‘দাওয়াহ’ মিটিং পরিচালনা করে সন্ত্রাসবাদ প্রচারের জন্য হিযবুত তাহরীরকে অভিযুক্ত করা হয়েছে।

অমিত শাহ মাইক্রোব্লগিং সাইট এক্সের এক পোস্টে বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিজির সন্ত্রাসবাদের প্রতি জিরো টলারেন্স নীতির বাস্তবায়নে আজ হিযবুত তাহরীরকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে ঘোষণা করল।’

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘দলটি বেশ কিছু সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। যার মধ্যে রয়েছে যুবকদের সন্ত্রাসবাদী সংগঠনে যোগদানের জন্য মৌলবাদী করা, সন্ত্রাসী কার্যকলাপ সংঘটনে তহবিল সংগ্রহ এবং ভারতের জাতীয় নিরাপত্তা ও জাতীয় সার্বভৌমত্বের জন্য গুরুতর হুমকি তৈরি করা। মোদি সরকার শক্তহাতে সন্ত্রাসবাদী শক্তিকে মোকাবিলা করে ভারতকে সুরক্ষিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।’

চলতি বছরের ১৫ জানুয়ারি হিযবুত তাহরীরকে নিষিদ্ধ সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে ঘোষণা করে যুক্তরাজ্য। এ ছাড়া জার্মানি, পাকিস্তান, মিশর এবং মধ্য এশিয়া ও আরব বিশ্বের অনেক দেশে ইতোমধ্যেই নিষিদ্ধ এই সংগঠনটি।  

ইসলামি খেলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৫৩ সালে লেবাননভিত্তিক হিযবুত তাহরীর প্রতিষ্ঠিত হয়। পশ্চিমা অনেক দেশসহ ৩২টি দেশে সংগঠনটির কার্যক্রম চলমান রয়েছে।