০৯ অক্টোবর ২০২৪, ০০:০৬

হিজবুল্লাহর সম্ভাব্য উত্তরসূরী হাশেম সাফিউদ্দিনকে হত্যার দাবি ইসরাইলের

হাশেম সাফিউদ্দিন  © সংগৃহীত

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সম্ভাব্য উত্তরসূরী হাশেম সাফিউদ্দিনকে হত্যা করা হয়েছে বলে দাবি ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। মঙ্গলবার (৮ অক্টোবর) এক ভিডিও বার্তায় নেতানিয়াহু এ ঘোষণা দেন। ইসরাইলের জেরুজালেম ভিত্তিক সংবাদমাধ্যম জেরুজালেম পোস্টের এক সংবাদে এ তথ্য পাওয়া যায়।

নেতানিয়াহু জানান, ইসরাইল নাসরুল্লাহর সম্ভাব্য উত্তরসূরীকেও হত্যা করেছে। গত মাসের শেষ দিকে লেবাননে ব্যাপক হামলা শুরু করে ইসরাইল। হামলায় হিজবুল্লাহর প্রধান নাসরুল্লাহসহ আরও বেশ কয়েকজন কমান্ডার নিহত হয়েছেন।  

এর আগে লেবাননের বৈরুতে বিমান হামলা চালিয়ে হিজবুল্লাহর সদর দফতরের কমান্ডার সুহেল হুসেইনকে হত্যার দাবি করে ইসরাইল। সোমাবারের (৭ অক্টোবর) হামলায় তিনি নিহত হন বলে দাবি করা হয়েছে। খবর বিবিসির।

ইসরাইলি সেনাবাহিনী জানিয়েছে, হুসেইনি ইরান থেকে অস্ত্র স্থানান্তর এবং হিজবুল্লাহর বিভিন্ন ইউনিটে অস্ত্র বিতরণের কাজে যুক্ত ছিলেন। তিনি যুদ্ধের অপারেশনাল প্ল্যানসহ সংগঠনের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রকল্পগুলোর বাজেট এবং ব্যবস্থাপনায় সঙ্গে সম্পৃক্ত ছিলেন।

সেনাবাহিনী আরও জানিয়েছে, হুসেইনি লেবানন এবং সিরিয়ার সঙ্গে যৌথভাবে ইসরাইলে হামলাও চালিয়েছে। তিনি হিজবুল্লাহর সিনিয়র সামরিক নেতৃত্ব কাউন্সিল জিহাদ কাউন্সিলের সদস্য ছিলেন।

গাজার ফিলিস্তিনিদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে গত বছর থেকে প্রায়ই ইসরাইলে হামলা চালাচ্ছে ইরান সমর্থিত হিজবুল্লাহ ও হুতি। পাল্টা হামলা চালাচ্ছে ইসরাইলি বাহিনী। সম্প্রতি লেবাননে হিজবুল্লাহকে লক্ষ্য করে বড় পরিসরে হামলা শুরু করে নেতানিয়াহু বাহিনী। এতে এখন পর্যন্ত দুই হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে।

২৭ সেপ্টেম্বর সন্ধ্যায় বৈরুতে ব্যাপক হামলা চালায় ইসরাইল। ওই হামলায় নাসরুল্লাহ নিহত হন। পরদিন (২৮ সেপ্টেম্বর) হত্যার বিষয়টি নিশ্চিত করে লেবাননের সশস্ত্র গোষ্ঠীটি।