০৩ অক্টোবর ২০২৪, ২০:৫২

এবার তেল আবিবে হুথি বিদ্রোহীদের ড্রোন হামলা

হুথির সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি  © সংগৃহীত

ইসরায়েলের রাজধানী তেল আবিবে পাঁচটি ড্রোন হামলা করেছে ইয়েমেনের ইরানপন্থি হুথি বিদ্রোহীরা। বৃহস্পতিবার (৩ অক্টোবর) আল মাসিরাহ টেলিভিশনে সম্প্রচারিত বক্তব্যে এই দাবি করেছেন হুথির সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি। ফিলিস্তিন-বিষয়ক সংবাদমাধ্যম দ্যা প্যালেস্টাইন ক্রনিকল এ খবর প্রকাশ করেছে।

টেলিভিশন বক্তব্যে ইয়াহিয়া সারি বলেন, দখলকৃত শহর জাফাযর একটি গুরুত্বপূর্ণ লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত করেছে ড্রোনগুলো। এই হামলাটি আক্রমণের সবচেয়ে শক্ত ধাপের অংশ।

সারি জানান, ড্রোনগুলোকে শনাক্ত করতে পারেনি ইসরায়েল এবং নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে পৌঁছাতে সক্ষম হয়েছে। বিষয়টি অভিযানের সফলতা নিশ্চিত করেছে। এই আক্রমণটি প্রতিশ্রুত বিজয় যুদ্ধের পঞ্চম পর্যায়ের অংশ।

আরও পড়ুন: এবার গাজার প্রধানমন্ত্রীকে হত্যার দাবি ইসরায়েলের

বিদ্রোহী গোষ্ঠীটির এই মুখপাত্র জানান, গাজা ও লেবাননের ওপর ইসরায়েলি আগ্রাসন বন্ধ না হওয়া পর্যন্ত এই যুদ্ধ অব্যাহত থাকবে।

এর একদিন আগে হুথিদের ক্ষেপণাস্ত্র বাহিনী ইসরায়েলের নেভাতিম বিমানঘাঁটি ও নাকাবের রোতম শিল্পাঞ্চলকে কুদস ৫ ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা করেছে দাবি করা হয়েছে। এই ক্ষেপণাস্ত্রগুলো প্রথমবারের মতো উন্মোচন করা হয়। হুথিরা জানায়, ক্ষেপণাস্ত্রগুলো নির্ভুলভাবে তাদের লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে।

গোষ্ঠীটির সামরিক সূত্রের তথ্য বলছে, কুদস ৫ ক্ষেপণাস্ত্রটি দখলকৃত ফিলিস্তিনের যেকোনও স্থানে আঘাত হানতে সক্ষম। এটিকে ইসরায়েলি প্রতিরক্ষার জন্য হুমকি হিসেবে দেখা হচ্ছে।

আরও পড়ুন: ইরানের ‘হিট লিস্টে’ নেতানিয়াহু, আরও যারা আছেন

গাজায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে ও ফিলিস্তিনিদের সমর্থনে ২০২৩ সালের অক্টোবর থেকে লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজে হামলা করে আসছে হুথিরা। এর মাধ্যমে তারা গাজায় ইসরায়েলি যুদ্ধ বন্ধ চাপ সৃষ্টি করতে চায়। ২০২৪ সালে এই হামলা আরও তীব্র হয়েছে।