০৩ অক্টোবর ২০২৪, ১৪:০৮

১২ স্ত্রী, ১০২ সন্তান নিয়ে বিশ্বের সবচেয়ে বড় পরিবার তার

মুসা হাসহ্যা কাসেরা ও তার পরিবার  © সংগৃহীত

পূর্ব উগান্ডার বুতালেজা জেলার বুগিসা গ্রামের বাসিন্দা মুসা হাসহ্যা কাসেরা। তার ১২ জন স্ত্রী, ১০২ সন্তান এবং ৫৭৮ জন নাতি-নাতনি রয়েছেন। তাদের বেশিরভাগের নাম মনে করতে পারেন না তিনি। পরিবারের সদস্য সংখ্যা তার কাছে এখন যথেষ্ট মনে হচ্ছে এবং তাদের জন্য খাবার সংগ্রহ করা কঠিন হয়ে পড়েছে। খবর এনডিটিভির।

পূর্ব উগান্ডার প্রত্যন্ত এক গ্রামীণ এলাকা বুতালেজা জেলার বুগিসা গ্রামে নিজ বাড়িতে বসে ফরাসি বার্তা সংস্থা এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে একের পর এক বিয়ে আর শত সন্তান, নাতি-নাতনিকে নিয়ে গড়ে তোলা বিশাল পরিবারের গল্প বলেছেন তিনি। ৬৮ বছর বয়সী এই উগান্ডার নাগরিক বলেন, প্রথম দিকে, এটা কিছুটা রসিকতাই ছিল... কিন্তু এখন এর সমস্যা আছে।

‘এখন আমার শরীর খারাপ হয়ে গেছে। এত বিশাল পরিবারের জন্য আমার মাত্র দুই একর জমি আছে। আমি খাদ্য, শিক্ষা, পোশাকের মতো মৌলিক জিনিসগুলো তাদের দিতে পারছি না। যে কারণে আমার দুই স্ত্রী ইতিমধ্যে চলে গেছেন।’

বিবিসি-এর তথ্য অনুসারে, বিশ্বের সবচেয়ে বড় পরিবার এতদিন ছিল ভারতে৷ মিজোরামের জিওনা চানা পরিবার। ২০২১ সালে ৭৬ বছর বয়সে জিওনা মারা যান। তাঁর ৩৯ জন স্ত্রী, ৯৪ জন সন্তান ছিল৷ শত শত নাতি-নাতনি রেখে গিয়েছেন তিনি। তবে সেই রেকর্ড এবার ভেঙে দিয়েছেন মুসা৷ তিনিই এখন বিশ্বের সবচেয়ে বড় পরিবারের মালিক৷ তাঁর ১০২টি সন্তান এবং ৫৭০ এর বেশি নাতি-নাতনি রয়েছে বলেই খবর৷ মুসা ২০ থেকে ৩০টি বাড়ির মালিকও!