০২ অক্টোবর ২০২৪, ১৯:৫০

জাতিসংঘের মহাসচিবকে নিষিদ্ধ ঘোষণা ইসরায়েলের

আন্তোনিও গুতেরেস  © ফাইল ছবি

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে নিষিদ্ধ ঘোষণা করেছে ইসরায়েল। আজ বুধবার গুতেরেসকে ‘পারসনা নন গ্রাটা’ ঘোষণা করে তারা। এর ফলে জাতিসংঘ মহাসচিব হিসেবে তিনি যে কূটনৈতিক সুবিধা পান, সেটা দেবে না ইসরায়েল। 

দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটৎস বুধবার এই সিদ্ধান্ত ঘোষণা করেছেন। তিনি বলেছেন, ‘আজ আমি জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে ইসরায়েলে পারসনা নন গ্রাটা ঘোষণা করছি এবং তার ইসরায়েলে প্রবেশ নিষিদ্ধ করলাম। যেকোনো ব্যক্তি দ্ব্যর্থহীনভাবে ইসরায়েলে ইরানের ঘৃণ্য হামলার সমালোচনা করতে না পারলে, যেটা বিশ্বের বেশির ভাগ দেশ করেছে, তিনি ইসরায়েলের মাটিতে পা রাখতে পারেন না।’

এক বিবৃতিতে গুতেরেসকে একজন ‘ইসরায়েলবিরোধী মহাসচিব যিনি সন্ত্রাসীদের সমর্থন দেন’ বলে মন্তব্য করেছেন ইসরায়েল কার্টজ। তাঁর অভিযোগ, জাতিসংঘ মহাসচিব ‘ইসরায়েল বিরোধী’ এবং ‘সন্ত্রাসী, ধর্ষক ও খুনিদের মদদদাতা। আগামী প্রজন্মের কাছে জাতিসংঘ মহাসচিব কলঙ্কিত হিসেবে আখ্যায়িত হবেন।’

অবশ্য মঙ্গলবার জাতিসংঘের প্রধান মধ্যপ্রাচ্যের সংঘাত বৃদ্ধির পর এ নিয়ে নিন্দা জানিয়েছেন। একই সঙ্গে তিনি যুদ্ধ বিরতিরও আহ্বান জানান।

ইরান ইসরায়েলে ১৮০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার পরে, সোশ্যাল মিডিয়া সাইট এক্স–এ (পূর্বের টুইটার) দেওয়া পোস্টে গুতেরেস বলেন, তিনি ‘মধ্যপ্রাচ্যের সংঘাতের বিস্তৃতি বাড়ার পরে ক্রমবর্ধমান হওয়ার’ নিন্দা করছেন।


‘এসব বন্ধ করতে হবে’ মন্তব্য করে জাতিসংঘ মহাসচিব এক্স পোস্টে বলেন, ‘‘এই অঞ্চলে ‘একেবারে’ একটি যুদ্ধবিরতি দরকার।’ তবে ইরানের হামলার কথা বিশেষভাবে উল্লেখ করেননি তিনি।

প্রসঙ্গত, স্থানীয় সময় গতকাল মঙ্গলবার রাতে ইসরায়েলের সামরিক অবকাঠামো লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। ইরানের ইসলামিক বিপ্লবী গার্ডের এসব হামলায় ইসরায়েলে কেউ হতাহত হয়নি বলে এখন পর্যন্ত জানা যাচ্ছে। তবে পশ্চিম তীরে এক ফিলিস্তিনি নিহত হয়েছেন। রকেটের ধ্বংসাবশেষে চাপ পড়ে তাঁর মৃত্যু হয় বলে ধারণা করা হচ্ছে।

লেবাননে ইসরায়েলি বাহিনীর চলমান হামলার মধ্যে ইসরায়েলে হামলা চালাল ইরান। কয়েক দিনের বিমান হামলার পাশাপাশি গত সোমবার লেবাননের দক্ষিণাঞ্চলে স্থল অভিযান শুরু করেছে ইসরায়েল। বিমান ও স্থল হামলায় সোমবার একদিনেই লেবাননে ৯৫ জন নিহত হয়েছে। আহত হয়েছে অনেকে। এছাড়া গত বছরের অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজায় হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এতে ইতোমধ্যে ইসরায়েলি হামলায় গাজার ৪১ হাজার ৬০০ মানুষ নিহত হয়েছে। বাস্তুচ্যুত হয়েছে ২৩ লাখের বেশি মানুষ।