০১ অক্টোবর ২০২৪, ১৯:৫৯

যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত বাংলাদেশে এলএনজি টার্মিনাল অপারেটর কোম্পানির উপদেষ্টা হলেন

  © সংগৃহীত

বিশ্বের শীর্ষস্থানীয় এলএনজি সরবরাহকারী প্রতিষ্ঠান এক্সিলারেট এনার্জির স্ট্র্যাটেজিক অ্যাডভাইজর হিসেবে যোগ দিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত পিটার ডি হাস। 

মঙ্গলবার (০১ অক্টোবর) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অবস্থিত এক্সিলারেট এনার্জির কার্যালয়ে স্ট্র্যাটেজিক অ্যাডভাইজর হিসেবে যোগদান করেন।

এক্সিলারেটের বিজ্ঞপ্তিতে তাদের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভেন কোবোস বলেন, পিটার হাস আমাদের টিমে যোগ দেওয়ায় আমি অত্যন্ত আনন্দিত এবং প্রতিষ্ঠানের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তিনি তার স্টেট ডিপার্টমেন্ট ক্যারিয়ারের সময়জুড়ে বিভিন্ন দেশের সঙ্গে বাণিজ্যিক ও বিনিয়োগ সম্পর্ক উন্নয়নে একজন দক্ষ অ্যাডভোকেট হিসেবে কাজ করে গেছেন।

তিনি আরও বলেন, ভূ-রাজনীতি এবং বাজার সম্পর্কেও পিটার হাসের সম্যক ধারণা ও অভিজ্ঞতা রয়েছে। আমি বিশ্বাস করি তার নেতৃত্ব এবং অভিজ্ঞতা আমাদের টিমকে সামনে এগিয়ে নিয়ে যাবে এবং সারা বিশ্বে আমাদের গ্রাহকদের জন্য এনার্জি সিকিউরিটি দিতে অসামান্য ভূমিকা রাখবে।

আরও পড়ুন: লাইনে দাঁড়িয়ে ড. ইউনূসের সাথে আলিঙ্গন পিটার হাসের

এ বিষয়ে পিটার ডি হাস বলেন, সারা বিশ্বের জ্বালানির ক্রমবর্ধমান চাহিদা পূরণে মার্কিন বহুজাতিক এই কোম্পানি অসামান্য অবদান রেখে আসছে। মানুষের জীবনমান উন্নয়ন এবং অর্থনৈতিক অগ্রগতির লক্ষ্যে এক্সিলারেট এনার্জির এই যাত্রায় তাদের সঙ্গে যোগ দিতে পেরে আমি অত্যন্ত আনন্দিত।

উল্লেখ্য, গত ২৭ সেপ্টেম্বর তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ফরেন সার্ভিস থেকে দীর্ঘ ৩৩ বছরের কর্মময় জীবনের ইতি টেনে অবসরে যান। সম্প্রতি  পিটার ডি হাস বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। ঢাকায় নিযুক্ত সাবেক এই মার্কিন রাষ্ট্রদূত কোটা সংস্কার আন্দোলনের সময় গত জুলাই মাসের শেষ দিকে বাংলাদেশ মিশন শেষ করে যুক্তরাষ্ট্রে ফিরে যান। অন্যদিকে বাংলাদেশে এলএনজি সরবরাহে যুক্ত রয়েছে এক্সিলারেট এনার্জি।