২৯ সেপ্টেম্বর ২০২৪, ২১:১২

কে এই আলোচিত হিজবুল্লাহ নেতা হাশেম সাফিউদ্দিন

হিজবুল্লাহর নির্বাহী কাউন্সিলের প্রধান হাশেম সাফিউদ্দিন  © এএ ফটো

ইসরায়েলের হামলায় গত শুক্রবার নিহত হন হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ নিহত হয়েছেন। তার উত্তসূরি কে হবেন তা নিয়ে ইতোমধ্যেই শুরু হয়েছে জোর আলোচনা। যার নামটি জোরালোভাবে উচ্চারিত হচ্ছে তিনি হলেন নাসরুল্লাহর আপন চাচাতো ভাই হাশেম সাফিউদ্দিন। 

তিনি হিজবুল্লাহর নির্বাহী কাউন্সিলের প্রধান। কার্যনির্বাহী পরিষদের প্রধান হিসেবে সাফিউদ্দিন হিজবুল্লাহর রাজনৈতিক বিষয়গুলো তত্ত্বাবধান করেন। তিনি জিহাদ কাউন্সিলেরও সদস্য। এই কাউন্সিল দলের সামরিক অভিযান পরিচালনা করে।

হিজবুল্লাহর অন্যতম প্রধান এই ব্যক্তির সংগঠনটির আন্দোলন ও ইরানের সাথে গভীর সম্পর্ক রয়েছে। নেতৃত্বের ক্ষেত্রে তিনি যোগ্য উত্তরসূরি হতে পারেন বলে অনেকেই মনে করছেন। গত জুনে এক হিজবুল্লাহ কমান্ডার নিহত হওয়ার পর সাফিউদ্দিন বলেছিলেন, শত্রুকে কান্না ও বিলাপের জন্য প্রস্তুত হতে বল। 

আরও পড়ুন: নিহত হাসান নাসরুল্লাহ—নিশ্চিত করেছে হিজবুল্লাহ

৪২ বছরের পুরোনো গোষ্ঠী হিজবুল্লাহর বিভিন্ন কাউন্সিলে সাফিউদ্দিনকে একাধিক পদ পেতে সহায়তা করেছিলেন নাসরুল্লাহ। বিভিন্ন সময়ে দেয়া জনসম্মুখে তার বিবৃতিতে প্রায়ই হিজবুল্লাহর সামরিক অবস্থান ও ফিলিস্তিনিদের জন্য সংহতির বিষয়টির প্রতিফলন ঘটে।  হিজবুল্লাহতে তার গুরুত্বপূর্ণ ভূমিকা তাকে বিদেশি প্রতিপক্ষের শত্রুতে পরিণত করেছে। ২০১৭ সাল থেকে যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের ‘সন্ত্রাসী’ তালিকায় রয়েছে সাফিউদ্দিনের নাম। সূত্র: রয়টার্স