২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৪৮

অ্যাপলের ভিশন প্রো-কে টেক্কা দিতে মেটা আনল ‘এআর’ চশমা

ছবি  © সংগৃহীত

প্রযুক্তি বাজারে আলোড়ন সৃষ্টি করে নিজেদের তৈরি প্রথম অগমেন্টেড রিয়েলিটি বা এআর প্রযুক্তির চশমার প্রোটোটাইপ নিয়ে হাজির হয়েছে মেটা। বুধবার (২৫ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় মেটার সদর দফতরে কানেক্ট সম্মেলনে 'ওরিয়ন' নামের চশমাটি নিয়ে একটি অভিনব প্রেজেন্টেশন দেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ। 

তিনি বলেন, অগমেন্টেড রিয়েলিটির এই চশমার সাহায্যে রিয়েল টাইম ডিজিটাল ইনফরমেশন ব্যবহারের সুবিধা পাবেন গ্রাহকরা। বাজার বিশ্লেষকরা বলছেন, অ্যাপলের ভিশন প্রো-কে টেক্কা দিতেই ভি-আরের বদলে এ-আর প্রযুক্তি নিয়ে বাজার দখল করতে চান জাকারবার্গ।

নিজেদের তৈরি অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তির এআর চশমার প্রদর্শনী করল ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও থ্রেডস অ্যাপের মূল প্রতিষ্ঠান মেটা। ওরিয়ন নামের এ চশমার ডেমোস্ট্রেশন দেন মেটার সিইও মার্ক জাকারবার্গ। দাবি করেন, ওরিয়ন এই মুহূর্তে পৃথিবীর সবচেয়ে স্মার্ট চশমা।

জাকারবার্গ বলেন, 'এটা কিন্তু চশমা, হেডফোন নয়। এ চশমায় কোনো বৈদ্যুতিক তার নেই। ওজনের ১০০ গ্রামের চেয়েও কম। হলোগ্রাফিক ডিসপ্লে থাকায় যেকোনো দৃশ্যই খুব স্পষ্টভাবে দেখা যাবে। আলোর তারতম্য থাকলেও প্রতিটি বস্তুই খুব সহজে নজরে আসবে। চমশার গ্লাস এতটাই বড় যে অনায়াসেই একটা সিনেমা দেখতে পারবেন। আপনি কফিশপে বা বিমানে থাকলেও কাজের প্রয়োজনের একাধিক মনিটর ব্যবহারের সুবিধা পাবেন।'

সম্প্রতি ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তি নির্ভর ভিশন প্রো বাজারে আনে অ্যাপেল। ভিশন প্রোর চেয়ে প্রযুক্তির বিচারে একধাপ এগিয়ে মেটা নির্মিত অগমেন্টেড রিয়েলিটির এই ওরিয়ন গ্লাস। ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তি একটি কৃত্রিম দুনিয়া সৃষ্টি করতে পারলেও, অগমেন্টেড রিয়েলিটি একেবারে বাস্তব সময়ে ডিজিটাল ইনফরমেশন ও ইন্টারফেস ব্যবহারে সুযোগ দেয়। অর্থাৎ রাস্তায় হাঁটতে হাঁটতে কোনো আলাদা ডিভাইস ব্যবহার না করে শুধু এ চশমা পরে এআই ফিচার্ড স্মার্টফোনের যাবতীয় ফিচার ব্যবহার করা যায়।

সিলিকন ও ম্যাগনেসিয়ামের সাহায্যে নির্মিত এআর চশমাটি নিয়ন্ত্রণ করা যাবে হাত, কণ্ঠস্বর এমনকি নড়াচড়ার বিশেষ ভঙ্গির সাহায্যে। জাকারবার্গ জানান, এখনই গ্রাহকদের জন্য বাজারে আসছে না ওরিয়ন। চশমাটি আকারে আরও ছোট, পাতলা বানানোর চেষ্টা করবে মেটা।

সম্মেলনে নিজেদের তৈরি রেব্যান মেটা স্মার্ট গ্লাস নামের রোদচশমায় এআই চ্যাটবট যুক্তেরও ঘোষণা দিয়েছে মেটা। ভবিষ্যতে এই চশমা ব্যবহার করে কিউআর কোড স্ক্যান করা কিংবা স্পটিফাই থেকে গান শোনা যাবে ভয়েস কমান্ডের সাহায্যে। রিয়েলটাইমে যেকোনো ভাষার অনুবাদও করতে পারবে চশমাটি। এছাড়া, চশমার সাহায্যে ধারণকৃত ভিডিওর লাইভ ফিড ফেসবুক বা ইন্সটাগ্রামে আপলোড করারও প্রযুক্তিও আসছে মেটা স্মার্ট গ্লাসে।

তারকাদের কণ্ঠস্বর ব্যবহার করা যাবে ভয়েস অ্যাসিস্ট্যান্সে। এই মুহূর্তে মেটার এআই ব্যবহার করছেন এমন গ্রাহকের সংখ্যা ৪০০ মিলিয়ন। সপ্তাহান্তে নতুন করে যুক্ত হচ্ছেন গড়ে ১৮৫ মিলিয়ন গ্রাহক। মেটা গ্লাসের ঘোষণা আসার পর মেটার শেয়ারের মূল্য বেড়েছে দুই শতাংশ। এবারের সম্মেলনে মিক্সড রিয়েলিটি প্রযুক্তির হেডসেটের নতুন সংস্করণ আনারও ঘোষণা দিয়েছে মেটা।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে হারিকেন হেলেনের তাণ্ডবে ৩৩ জনের মৃত্যু

ভার্চুয়াল ও অগমেন্টেড রিয়েলিটির প্রযুক্তি ব্যবহার করে একের পর এক চমক দেখাচ্ছে অ্যাপেল ও মেটার মতো টেক জায়ান্টগুলো। অ্যাপেলের ভিশন প্রো নাকি মেটার স্মার্ট গ্লাস ওরিয়ন- কোন দিকে ঝুঁকবে নতুন প্রজন্ম- এখন সেদিকেই নজর থাকবে প্রযুক্তি বাজারের।