২৭ সেপ্টেম্বর ২০২৪, ১৫:১৮

পাকিস্তানি জেএফ-১৭ কাঁপাবে আজারবাইজানের আকাশ

পাকিস্তানি জেএফ-১৭ কাঁপাবে আজারবাইজানের আকাশ

চরম অর্থনৈতিক দুর্দশার মধ্যেই নিজেদের সামরিক খাতকে শক্তিশালী করতে চেষ্টার কোনো ত্রুটি রাখছে না পাকিস্তান। প্রতিবেশী ভারতের সঙ্গে পাল্লা দিয়ে তাই নিজেদের প্রতিরক্ষা খাতকে আরও উন্নত ও বৈচিত্র্যময় করার উদ্যোগ নিয়েছিল ইসলামাবাদ।

এ লক্ষ্য নিয়ে দেশটি তৈরি করে স্বল্পমূল্যের নজরকাড়া এক যুদ্ধবিমান জেএফ-১৭। দাম ও সুবিধার ওপর নির্ভর করে এই বিমানকে ভাগ করা হয়েছে তিনটি ব্লকে, যার সবশেষ ভার্সন ব্লক থ্রি। এবার আজারবাইজানের আকাশ কাঁপিয়ে বেড়াবে পাকিস্তানের তৈরি জেএফ-১৭ এর ব্লক থ্রি ভার্সন।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, আজারবাইজান বিমানবাহিনীর কাছে জেএফ-১৭ ব্লক থ্রি যুদ্ধবিমান বিক্রয়ের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে পাকিস্তান। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) পাকিস্তানের সামরিক বাহিনী এমনটা জানায়। তবে ঠিক কী পরিমাণ বিমান ও কেমন দামে এসব বিক্রি করা হচ্ছে সে ব্যাপারে কোনো তথ্য দেয়া হয়নি।

জেএফ-১৭ যুদ্ধবিমান মূলত চীন ও পাকিস্তান অ্যারোনটিক্যাল কমপ্লেক্সের যৌথ উদ্যোগে তৈরি। গেল কয়েক বছরে পাকিস্তানের সামরিক মিত্র যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক শীতল হওয়ার পর বেইজিংয়ের দিকে ঝুঁকে পড়েছে ইসলামাবাদ। যার ফলে চীন এই বিমান নির্মাণে সহায়তা করে।

পাকিস্তান সশস্ত্র বাহিনী জানায়, আজারবাইজানের বিমান বাহিনীর সক্ষমতা বাড়াতে তারা এসব যুদ্ধবিমান সরবরাহ করা হবে। আজারবাইজানের রাষ্ট্রপতি ইলহাম আলিয়েভ জুলাই মাসে একটি রাষ্ট্রীয় সফরে পাকিস্তান সফর করেন। যেখানে দুই দেশ প্রতিরক্ষাসহ বেশ কয়েকটি ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছিল।