২৪ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৫১

পরীক্ষা দিয়ে বাড়ি ফেরার পথে বজ্রপাতে প্রাণ গেল ৬ শিক্ষার্থীর

  © প্রতীকী ছবি

পরীক্ষা দিয়ে স্কুল থেকে বাড়ি ফেরার পথে বজ্রপাতে মৃত্যু হল ৬ জন ছাত্রের। তারা সকলেই একাদশ শ্রেণির ছাত্র। বাড়ি ফেরার পথে প্রবল বৃষ্টি শুরু হয়। বৃষ্টির হাত থেকে রক্ষা পেতে গাছের তলায় আশ্রয় নেয় সকলে। সে সময়ই বজ্রপাত পড়ে।

গতকাল সোমবার (২৩ সেপ্টেম্বর) ঘটনাটি ঘটেছে পূর্ব ভারতের ছত্রিশগড় রাজ্যের রাজনন্দগাঁও এলাকায়। এ ঘটনায় ৬ পড়ুয়া ছাড়াও আরও দুই ব্যক্তির মৃত্যু হয়।

জেলাশাসক সঞ্জয় আগরওয়াল মৃত্যুর কথা নিশ্চিত করে জানান, পরীক্ষা দিয়ে স্কুল থেকে ফেরার পথে প্রাকৃতিক দুর্যোগের মধ্যে পড়ে ছয় কিশোরের মৃত্যু হয়েছে। বৃষ্টির হাত থেকে বাঁচতে গাছের তলায় আশ্রয় নিয়েছিল তারা। সেখানেই বিপদ ঘটে।

রাজনন্দগাঁওয়ের পুলিশ সুপার মোহিত গর্গ জানিয়েছেন, আরও একজন বাজ পড়ে আহত হয়েছেন। তাকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। তার অবস্থাও আশঙ্কাজনক।

রাজ্য সরকার মৃতদের পরিবারের জন্য ৪ লাখ টাকা করে আর্থিক সাহায্যের ঘোষণা করেছে। এ ছাড়াও আহতদের জন্য নিয়ম মেনে ক্ষতিপূরণ দেওয়া হবে বলেও জানিয়েছে সরকার। পাশাপাশি, আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী সকলকে সতর্ক থাকার কথাও বলা হয়েছে।

প্রশাসনের তরফে রাজ্যবাসীদের বজ্রপাতের সময় খোলা জায়গায় না থাকার পরামর্শ দেওয়া হয়েছে। মাঠ, ফাঁকা রাস্তায় কিংবা গাছের নিচে থাকতে নিষেধ করা হয়েছে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা