২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯:১৮

পূজার আগে ইলিশ রফতানির খবরে স্বস্তি ফিরেছে কলকাতায়

ইলিশ  © সংগৃহীত

পূজার আগে ইলিশ রফতানির খবরে স্বস্তি ফিরেছে কলকাতার ব্যবসায়ীদের মাঝে। দুই বাংলার মানুষের কাছে ব্যাপক জনপ্রিয় মাছটি সময় গড়ানোর সঙ্গে সঙ্গে হয়েছে দুই দেশের কূটনীতির অংশ। চলতি বছরের মতো ইলিশ রফতানি নিয়ে কূটনৈতিক মহলে আলোচনা শুরু হয়েছিল ২০১২ সালেও। সেবার এপার বাংলায় ইলিশ পাঠানো বন্ধ রাখে বাংলাদেশ সরকার। পরে ২০১৯ ও সবশেষ ২০২৩ সালে উপহার হিসেবে কলকাতায় আসে পদ্মার ইলিশ।

হাসিনা সরকারের পতনের পর অন্তর্বর্তী সরকার জনপ্রিয় মাছটি রফতানিতে নিষেধাজ্ঞা দিলে বাজার হারানোর শঙ্কা তৈরি হয় কলকাতার ব্যবসায়ীদের মাঝে। তবে নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর স্বস্তির কথা জানিয়েছেন ক্রেতা-বিক্রেতারা।

দক্ষিণ কলকাতার গড়িয়াহাট কাঁচাবাজার। শহরের অন্যতম এই ব্যস্ত বাজারেই বেশি ওঠে বাংলাদেশ থেকে আসা রুপালি ইলিশ। প্রতি বছর পূজোর আগে স্থানীয় বাসিন্দাদের অনেকেই আসেন পদ্মার ইলিশের খোঁজ নিতে। মৌসুমের শুরুতে শঙ্কা থাকলেও রফতানি নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় এখানকার ক্রেতা-বিক্রেতাদের মাঝে স্বস্তি ফিরেছে ইলিশ নিয়ে।
 
ভারতের ফিস ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক সৈয়দ আনোয়ার মাকসুদ বলেন, এই সিদ্ধান্তটা আমাদের দুই দেশের সম্পর্ককে আরও গভীর করবে। বিশেষ করে দুই বাংলার সম্পর্ক আরও শক্ত হবে। আশা করি সামনের বছরও বাংলাদেশ সরকারের পক্ষ থেকে আমরা এবারের মত ইলিশ পাব। একই সঙ্গে আমাদের পক্ষ থেকে বাণিজ্যকে এগিয়ে নেয়ার চেষ্টা করব।

ভরা মৌসুম হলেও বাংলাদেশে বেশ চড়া দামে বিক্রি হচ্ছে ইলিশ। যা নিয়ন্ত্রণে রাখতে সম্প্রতি রফতানিতে নিষেধাজ্ঞা দেয় অন্তর্বর্তী সরকার। এর পরিপ্রেক্ষিতে ৯ সেপ্টেম্বর দেশটির সরকারের কাছে আমদানির অনুমতি চেয়ে আবেদন করে ভারতের ফিস ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন। এরই ভিত্তিতে ২১ সেপ্টেম্বর ৩ হাজার মেট্রিকটন ইলিশ রফতানির অনুমোদন দেয় বাণিজ্য মন্ত্রণালয়।