২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৪৭

ইসরায়েলি হামলায় লেবাননে একদিনেই নিহত অন্তত ১০০ জন

ইসরায়েলি হামলা  © সংগৃহীত

লেবাননে ইসরায়েলি হামলায় একদিনেই অন্তত ১০০ জন নিহতের খবর পাওয়া গেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, সোমবার ইসরায়েলি বিমান হামলায় অন্তত ১০০ জন নিহতের পাশাপাশি আহত হয়েছেন আরও প্রায় ৪০০র বেশি মানুষ।

দক্ষিণ লেবাননের মানুষ বলছেন যে তারা হেজবুল্লাহর ব্যবহৃত ভবন থেকে দূরে থাকার জন্য সতর্ক করে টেক্সট এবং ভয়েস মেসেজ পাচ্ছেন। লেবাননের রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিকম কোম্পানি ওগেরো জানাচ্ছে তেমন ৮০ হাজারের বেশি ফোন সতর্কতা দিয়েছে ইসরায়েল।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় সোমবার সকালে একটি বিবৃতি জারি করে দেশের দক্ষিণের সমস্ত হাসপাতালগুলোকে জরুরি নয় এমন অস্ত্রোপচার বাতিল করার অনুরোধ করেছে। চিকিৎসকদের বলা হচ্ছে আহতদের জন্য প্রস্তুত থাকতে যারা জরুরি বিভাগে আসতে পারে।

দক্ষিণ লেবাননের টায়ার শহরের আকাশজুড়ে ধোঁয়ার কুণ্ডলী দেখা যাচ্ছে। পূর্বাঞ্চলের মারজায়ুন থেকেও ধোঁয়া উঠতে দেখা গেছে। হেজবুল্লাহ বিবৃতি দিয়ে জানিয়েছে উত্তর ইসরায়েলের দিকে তারা কয়েক ডজন রকেট নিক্ষেপ করেছে।

গতকাল রোববারও ইসরায়েলের দিকে মুহুর্মুহু রকেট হামলা চালিয়েছে তারা যেগুলো ইসরায়েলের উত্তরাঞ্চল থেকে বেশ অনেকটা গভীরে আঘাত হানতে সক্ষম হয়। হেজবুল্লাহ এবং ইসরায়েলের পাল্টাপাল্টি হামলা ক্রমশ তীব্র থেকে তীব্রতর হচ্ছে।