১৯ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৪৯

‘র’ প্রধানসহ ভারতের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের মার্কিন আদালতে তলব

সামন্ত গোয়েল  © সংগৃহীত

ভারত সরকারের পাশাপাশি দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, গোয়েন্দা সংস্থা ‘র’—এর সাবেক প্রধান সামন্ত গোয়েল, এজেন্ট বিক্রম যাদব এবং ব্যবসায়ী নিখিল গুপ্তাকে তলব করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি আদালত।খালিস্তান আন্দোলনের নেতা গুরপতবন্ত সিং পান্নুনের হত্যাচেষ্টা মামলায় ভারত সরকারকে তলব করেছে নিউইয়র্কের আদালতটি।

আদেশে বলা হয়েছে, আগামী ২১ দিনের মধ্যে ভারত সরকার এবং যাদের নাম উল্লেখ করা হয়েছে তাদের সবাইকে জবাব দিতে হবে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এমনি একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তবে ভারত সরকার এই বিষয়টিকে ‘সম্পূর্ণ অযৌক্তিক’ বলে আখ্যা দিয়েছে। পান্নুনের সামাজিক যোগাযোগমাধ্যম এক্স অ্যাকাউন্ট থেকে এই তলবের বিষয়টি জানা গেছে।

এই মামলার অন্যতম অভিযুক্ত নিখিল গুপ্তাকে সম্প্রতি চেক প্রজাতন্ত্র থেকে যুক্তরাষ্ট্রে নেওয়া হয়েছে। মার্কিন ফেডারেল কৌঁসুলিরা নিখিল গুপ্তাকে উত্তর ভারতে স্বাধীন শিখ রাষ্ট্র গঠনের পক্ষে আন্দোলনকারী অন্যতম নেতা গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যাচেষ্টার সঙ্গে জড়িত হিসেবে অভিযুক্ত করেছে। মার্কিন কর্মকর্তাদের অভিযোগ, এই হত্যাচেষ্টায় নিখিল গুপ্তাকে সহায়তা করেছেন ভারতীয় কর্মকর্তারা।

নিখিল গুপ্তা গত জুনে ভারত থেকে চেক রিপাবলিকের রাজধানী প্রাগে যান এবং সেখানেই তাঁকে গ্রেপ্তার করে চেক কর্তৃপক্ষ। সে সময় নিখিল চেক প্রজাতন্ত্রের একটি আদালতে আবেদন করেন, তাঁকে যেন যুক্তরাষ্ট্রে পাঠানো না হয়। কিন্তু আদালত সেই আবেদন প্রত্যাখ্যান করে। ফলে তাঁকে যুক্তরাষ্ট্রের কাছে প্রত্যর্পণের বিষয়টি পরিষ্কার হয়ে যায়। এরপর চেক প্রজাতন্ত্রের বিচারমন্ত্রীর পক্ষে তাঁকে যুক্তরাষ্ট্রের কাছে পাঠানোর বিষয়টির অনুমোদন দেওয়া সহজ হয়ে যায়।

এর আগে, গত ২২ মে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে মার্কিন নাগরিক এবং শিখ নেতা গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার ব্যর্থ চেষ্টায় অভিযুক্ত ভারতীয় নাগরিক নিখিল গুপ্তাকে যুক্তরাষ্ট্রের কাছে প্রত্যর্পণের অনুমতি দেন চেক প্রজাতন্ত্রের সাংবিধানিক আদালত। যুক্তরাষ্ট্রের কাছে প্রত্যর্পণের বিরুদ্ধে করা নিখিল গুপ্তের আবেদন এই আদালত খারিজ করে দেন।

সিএনএনের প্রতিবেদন অনুযায়ী, নিউইয়র্ক সিটিতে বসবাসরত শিখ নেতা পান্নুনকে হত্যা করতে নিখিল গুপ্তা (৫২) নামের একজন ভারতীয় নাগরিক এক মার্কিন গোয়েন্দা কর্মকর্তাকে ভাড়াটে খুনি ভেবে ১ লাখ ডলার (১ কোটি ১০ লাখ ২১ হাজার টাকার বেশি) দেন। কৌঁসুলিরা এর সপক্ষে তথ্য-প্রমাণ পেয়েছেন। নিখিল গুপ্তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হলে তার ২০ বছর পর্যন্ত জেল হতে পারে।