১২ সেপ্টেম্বর ২০২৪, ১২:১৮

যৌন নির্যাতনের শিকার ৪০০ শিশু-কিশোর উদ্ধার, ধর্মীয় শিক্ষকসহ গ্রেপ্তার ১৭১

জিআইএসবি সেন্টার  © রয়টার্স

মালয়েশিয়ায় ৪০০-এরও বেশি শিশু-কিশোরকে উদ্ধার করেছে কর্তৃপক্ষ। বুধবার (১১ সেপ্টেম্বর) এ ঘটনা ঘটে। এ সময় গ্রেপ্তার করা হয়েছে ধর্মীয় শিক্ষক উস্তাদসহ ১৭১ ব্যক্তিকে। সন্দেহভাজন এসব শিক্ষাপ্রতিষ্ঠান নিষিদ্ধ ধর্মীয় সম্প্রদায়ের সঙ্গে যুক্ত ছিল। খবর রয়টার্স।

২০টির বেশি এসব প্রতিষ্ঠান সুপরিচিত একটি ইসলামিক ব্যবসায়িক সংস্থার মাধ্যমে পরিচালিত হচ্ছে। দাতব্য প্রতিষ্ঠানগুলোতেই যৌন নির্যাতনের শিকার হয়েছে এসব শিশু, এমনটি জানিয়েছেন শীর্ষ পুলিশ কর্মকর্তা।

দেশটির দুটি রাজ্যে ২০টির বেশি প্রতিষ্ঠানে একযোগে অভিযানের সময় 'উস্তাদ' বা ইসলামিক ধর্মীয় শিক্ষকসহ ১৭১ জন প্রাপ্তবয়স্ককে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক রাজারুদিন হোসেন বলেছেন।

অবহেলা, অপব্যবহার, যৌন হয়রানি-নিপীড়ন ও শ্লীলতাহানির অভিযোগে গত মাসে জমা দেওয়া প্রতিবেদনের প্রেক্ষিতে অভিযান চালানো হয়। উদ্ধারকৃতদের মধ্যে ২০১ জন ছেলে এবং সমান সংখ্যক মেয়ে রয়েছে। তাদের বয়স এক থেকে ১৭ বছরের মধ্যে। রাজারুদিন এক সংবাদ সম্মেলনে এসব জানিয়েছেন।

তবে প্রতিবেদনগুলো কে লিখেছেন, তা বলেননি রাজারুদিন। বাড়িগুলো সবই গ্লোবাল ইখওয়ান সার্ভিসেস অ্যান্ড বিজনেসের (জিআইএসবি) মাধ্যমে পরিচালিত ছিল বলে জানিয়েছেন তিনি।

বুধবার সন্ধ্যায় এক বিবৃতিতে জিআইএসবি যৌন নির্যাতনের এসব অভিযোগ অস্বীকার করেছে। তারা জানিয়েছে, ‘এটি এসব দাতব্য প্রতিষ্ঠান পরিচালনা করে না। ইসলামি ও জাতীয় আইনের বিরুদ্ধে এমন কর্মের পরিকল্পনা করা এবং পরিচালনা করা আমাদের নীতির মধ্যে নেই।’

প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা একটি পুলিশ প্রতিবেদন দাখিল করবে এবং তদন্তের দাবি করবে।