০৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫১

অর্থনৈতিক স্থিতিশীলতা ও আন্তঃসাংস্কৃতিক যোগাযোগে গুরুত্ব আইজিসিএফ সম্মেলনে

দ্য ইন্টারন্যাশনাল গভর্নমেন্ট কমিউনিকেশন ফোরামের (আইজিসিএফ) ১৩তম সম্মেলন, শারজা, ইউএই  © টিডিসি ফটো

আইজিসিএফ ২০২৪ সম্মেলনে অর্থনৈতিক স্থিতিশীলতা ও আন্তঃসাংস্কৃতিক যোগাযোগে গুরুত্ব বাড়ানোর আহ্বান জানিয়েছেন বক্তারা। গত ৪-৫ সেপ্টেম্বর সংযুক্ত আরব-আমিরাতের শারজা এক্সপো সেন্টারে দ্য ইন্টারন্যাশনাল গভর্নমেন্ট কমিউনিকেশন ফোরামের (আইজিসিএফ) ১৩তম সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে ২৫০ জনেরও বেশি বিশেষজ্ঞ ও সরকারি নেতা একত্র হয়ে আন্তঃসরকার সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করেন। ‘‘অ্যাজাইল গভর্নমেন্টস–ইনোভেটিভ কমিউনিকেশন” থিমকে সামনে রেখে দ্রুত পরিবর্তনশীল বিশ্বে ভবিষ্যতে বিভিন্ন দেশের সরকার কিভাবে আন্তঃযোগাযোগ কৌশল গ্রহণ করবে তার ওপর আলোকপাত করা হয়েছে।

শারজার সরকারি মিডিয়া ব্যুরো (এসজিএমবি) আয়োজিত আইজিসিএফ ২০২৪ সম্মেলনে প্যানেল আলোচনা, কর্মশালা ও ইন্টারেক্টিভ সেশনসহ ১৬০টিরও বেশি কার্যক্রম অনুষ্ঠিত হয়। ফোরামে টেকসই উন্নয়ন, স্বচ্ছতা বৃদ্ধি, এবং আন্তঃসাংস্কৃতিক বিনিময় উত্সাহিত করতে আলোচনার জন্য ৩৫টিরও বেশি আঞ্চলিক ও বৈশ্বিক অংশীদার অংশ নেয়। এ ছাড়া অর্থনৈতিক স্থিতিশীলতা, অ্যাডভেঞ্চার ট্যুরিজম, প্রতিভা আকর্ষণ, ও ডিজিটাল রূপান্তরের বিষয়গুলো নিয়েও আলোচনা হয় সারজার ওই সম্মেলনে। তা ছাড়া বিভিন্ন দেশের সরকারের ভবিষ্যৎ নীতিমালা তৈরিতে যোগাযোগের গুরুত্বের ওপরও জোর দেওয়া হয়।

ফোরামে সিলভার ইকোনমি ও মহাকাশ শিল্পের মতো খাতে বিভিন্ন দেশের সরকার কৌশলগত যোগাযোগের মাধ্যমে কিভাবে অর্থনৈতিক স্থিতিশীলতা বৃদ্ধি করতে পারে তা নিয়ে আলোচনা হয়েছে। এ ছাড়া অ্যাডভেঞ্চার ট্যুরিজম নিয়েও আলোচনা হয়েছে। সম্মেলনে টেকসই ও সাংস্কৃতিকভাবে সমৃদ্ধ পর্যটন অভিজ্ঞতা প্রচারের জন্য উদ্ভাবনী যোগাযোগকৌশলের ওপর গুরুত্বারোপ করা হয়। এআই এবং বিগ ডেটার মতো ডিজিটাল প্রযুক্তি সরকারি যোগাযোগে কীভাবে সহায়ক হতে পারে তা বিশেষভাবে উল্লেখ করা হয়েছে, যা সরকার ও নাগরিকদের মধ্যে স্বচ্ছতা এবং বিশ্বাস বৃদ্ধিতে যথেষ্ট ভূমিকা পালন করবে। 

সম্মেলনে আলোচনায় আন্তঃসাংস্কৃতিক যোগাযোগের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয় এবং স্থানীয় সংস্কৃতির মাধ্যমে কীভাবে বৈশ্বিক সংস্কৃতিতে ভূমিকা রাখা যায় তার দৃষ্টান্ত হিসেবে কিং সেজং ইনস্টিটিউটের কথাও বলা হয়।

আজকের ডিজিটাল দুনিয়ায় জনমত গঠনে মিডিয়া ও দায়িত্বশীল সাংবাদিকতার ভূমিকা ফোরামের আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল। ভবিষ্যত সরকারি যোগাযোগে যুবকদের সংলাপে অংশগ্রহণের গুরুত্ব প্রতিফলিত করে দ্যা ডেইলি ক্যাম্পাসসহ ঢাকার মিডিয়া সংস্থাগুলো সম্মেলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছে। দ্যা ডেইলি ক্যাম্পাস অনলাইন নিউজপত্রের প্রতিনিধি এবং দক্ষিণ এশিয়া অধ্যয়ন ও চীনা ভাষার বিশেষজ্ঞ আকিব ইরফান, আইজিসিএফ ২০২৪ সম্মেলনে আন্তর্জাতিক যোগাযোগের বৈশ্বিক সংলাপে বাংলাদেশের অংশগ্রহণ নিশ্চিতে সম্মেলনে উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সরকারি যোগাযোগের ভূমিকা নিয়ে আলোচনার জন্য আইজিসিএফ ২০২৪ বৈশ্বিক বিশেষজ্ঞদের জন্য গুরুত্বপূর্ণ একটি প্ল্যাটফর্ম। অর্থনৈতিক স্থিতিশীলতার উন্নয়ন থেকে শুরু করে সাংস্কৃতিক বিনিময়ে উত্সাহিত করা এবং ডিজিটাল স্বচ্ছতা বৃদ্ধিতে ফোরামের আলোচনা বিশেষ ভূমিকা পালন করে। এ ছাড়া এ সম্মেলন উন্নত যোগাযোগকৌশল  ও টেকসই উন্নয়নকে চালিত করে সরকার ও নাগরিকদের মধ্যে শক্তিশালী সম্পর্ক গড়ে তুলতেও ভূমিকা পালন করে।

ভাষান্তর: লোটাস ইবনে হাবিব