০১ সেপ্টেম্বর ২০২৪, ১৩:২২

কলকাতার আদালতে পিকে হালদারের বিচার শুরু

কলকাতায় আটক পিকে হালদার  © সংগৃহীত

বাংলাদেশ থেকে প্রায় ১০ হাজার কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগে ভারতে গ্রেফতার প্রশান্ত কুমার হালদার ওরফে পিকে হালদারসহ অপর অভিযুক্তদের বিচার প্রক্রিয়া শুরু হয়েছে।

শনিবার (৩১ আগস্ট) কলকাতার নগর দায়রা আদালতের বিশেষ ইডি কোর্ট-১-এর বিচারক প্রসন্ন মুখোপাধ্যায়ের এজলাসে মামলাটি ওঠে। আদালত ২৫ সেপ্টেম্বর পরবর্তী হাজিরার দিন ধার্য করেন।

এদিন মামলার আরেক অভিযুক্ত আমানা সুলতানার জামিনের ব্যাপারে নগর দায়রা আদালতে যে আবেদন করা হয়েছিল, তা প্রত্যাহার করে নেন অভিযুক্তের আইনজীবী। যদিও এর কোনো কারণ দর্শানো হয়নি।
 
অন্যদিকে পিকে হালদারের ভাই প্রাণেশ কুমার হালদারের জামিনের আবেদন করা হয়েছে কলকাতার হাইকোর্টে। ৯ সেপ্টেম্বর সেখানে এই জামিনের আবেদন শুনানি হবে।

ইডির আইনজীবী অরিজিৎ চক্রবর্তী জানান, ২৫ সেপ্টেম্বর মামলার পরবর্তী শুনানি। গুরুত্বপূর্ণ এই মামলায় বাংলাদেশের এস আলম গ্রুপের সম্পৃক্ত থাকার যে বিষয়টি সামনে এসেছে, তা নিয়ে ইডির আইনজীবী বলেন, এসবই বিচারাধীন বিষয়। আদালতের কাছে রয়েছে। মামলা যখন শুনানি হবে, তখন আদালত বিচার করে দেখবেন।

২০২২ সালে ১৪ মে পশ্চিমবঙ্গের কলকাতার অদূরে উত্তর ২৪ পরগনা থেকে গ্রেফতার হন পিকে হালদার। এরপর তাকে জিজ্ঞাসাবাদ করে তার ভাই ও ভাগ্নে, দুই সহযোগীসহ গ্রেফতার হন আরও পাঁচ জন। দুর্নীতি ও অর্থপাচার সংক্রান্ত ধরায় তার বিরুদ্ধে ২০২৩ সালে ডিসেম্বর মাসে চার্জ গঠন করেন আদালত।

এর আগে তদন্তকারী সংস্থা ইডি গ্রেফতারের ৮৪ দিনের মধ্যেই পিকে হালদারসহ গ্রেফতার পাঁচ জনের বিরুদ্ধে চার্জশিটও দাখিল করে।