৩০ আগস্ট ২০২৪, ১৭:২০

বাংলাদেশে সরকারে যে থাকবে তাদের সঙ্গে সম্পর্ক এগিয়ে নিতে হবে: জয়শংকর

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শংকর  © সংগৃহীত

বাংলাদেশের নবগঠিত অন্তর্বর্তীকালীন সরকারের সঙ্গে সম্পর্ক প্রসঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শংকর বলেছেন, বাংলাদেশের রাজনৈতিক পরিবর্তন হয়েছে এটা স্বীকার করে নিতে হবে। আর রাজনৈতিক পরিবর্তনে সম্পর্ক বিঘ্নিত হতে পারে। কিন্তু সরকারে যে থাকবে তাদের সঙ্গে সম্পর্ক এগিয়ে নিতে হবে।

শুক্রবার (৩০ আগস্ট) 'স্ট্র্যাটেজিক কনড্রামস: রিশেপিং ইন্ডিয়া'স ফরেন পলিসি' নামক রাজীব সিক্রির লেখা বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের সঙ্গে সম্পর্ক প্রসঙ্গে এসব কথা বলেন জয়শংকর। 

তিনি বলেন, 'এটা স্বাভাবিক যে আমরা এই সরকারের সঙ্গে কার্যক্রম চালাব।’ ভারতের সম্পর্কের বিষয়টিকে পারস্পরিক স্বার্থের প্রেক্ষাপট থেকে দেখতে হবে উল্লেখ করে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, স্বাধীনতার পর থেকে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উঠানামার মধ্য দিয়ে গেছে।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট ছাত্রবিক্ষোভ ও গণঅভ্যুত্থানের মুখে শেখ হাসিনা দেশ ছেড়ে ভারতে আশ্রয় নেন। আওয়ামী সরকারের পতনের পর দেশের অনাকাঙ্খিত বেশ কিছু ঘটনা নিয়ে ভারত সরব ভূমিকা পালন করেছিল। 

বাংলাদেশের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের একপর্যায়ে ভারত বাংলাদেশ থেকে নিজেদের দূতাবাসের বেশকিছু কর্মকর্তা-কর্মচারীকে দেশে ফিরিয়ে নেয়। তবে ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নেয়ার পর পরই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ফোন করে তাঁকে অভিনন্দন জানান।