২৭ আগস্ট ২০২৪, ১৬:৩০

মমতার পদত্যাগের দাবি: বিজেপির ১২ ঘণ্টার ‘বাংলা বন্ধ’ কর্মসূচি

মমতার পদত্যাগের দাবি: বিজেপির ১২ ঘণ্টার ‘বাংলা বন্ধ’ কর্মসূচি  © সংগৃহীত

মঙ্গলবার (২৭ আগস্ট) সকালের দিকে ভারতের পশ্চিমবঙ্গের বহুল আলোচিত আর জি কর হাসপাতালে চিকিৎসককে ধর্ষণ ও হত্যাকাণ্ড ঘিরে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের পদত্যাগের এক দফা দাবিতে রাজ্য সচিবালয় ঘেরাও করেছে হাজার হাজার মানুষ। তাদের দমনে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করেছে পুলিশ।

পুলিশের এসব অ্যাকশনে অনেক মানুষ আহত হয়েছেন এমন অভিযোগ করে কাল বুধবার (২৮ আগস্ট) পশ্চিমবঙ্গে ১২ ঘণ্টার ‘বাংলা বন্ধ’ কর্মসূচি ঘোষণা করেছে কেন্দ্রের ক্ষমতাসীন দল বিজেপি। তারা বলেছে, কাল সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পশ্চিমবঙ্গের সবজায়গায় সাধারণ ধর্মঘট চলবে।

কলকাতা পুলিশ বলছে, মিছিল থেকে সহিংস ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে- এমন গোয়েন্দা তথ্য পেয়েছেন তারা। তাই শহরজুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ৬ হাজারেরও বেশি পুলিশ মোতায়েন করা হয়েছে ও অন্তত ১৯টি পয়েন্টে ব্যারিকেড দেওয়া হয়েছে। এছাড়া কলকাতার বাইরে হাওড়া শহরেও ব্যারিকেড দেওয়া হয়েছে। এসব পয়েন্টে ২৬ জন উপ-পুলিশ কমিশনার দায়িত্বে থাকবেন।

৯ আগস্ট কলকাতার আর জি কর মেডিকেল কলেজে মৌমিতা দেবনাথ নামে ৩১ বছর বয়সী এক নারী চিকিৎসক ধর্ষণ ও হত্যার শিকার হন। এরপর বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে পুরো কলকাতা। বিক্ষোভের রেশ ছড়িয়ে পড়ে গোটা ভারতে। রোববার (২৫ আগস্ট) এই ঘটনার বিচার চেয়ে সচিবালয় অভিমুখে মিছিলের ডাক দেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের মূল দাবি ছিল তিনটি। সেগুলো হলো, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা স্বরাষ্ট্রমন্ত্রী মমতা ব্যানার্জীর পদত্যাগ, আর জি কর কাণ্ডে দোষীদের চরম শাস্তি ও রাজ্যে নারী সুরক্ষা সুনিশ্চিত করা। [সূত্র: আনন্দবাজার]