২৩ আগস্ট ২০২৪, ২০:১৮

বন্যায় ত্রিপুরা রাজ্যে নিহত বেড়ে ২২

ভারতের ত্রিপুরা রাজ্যে বন্যা দুর্গতদের উদ্ধার করছেন উদ্ধারকর্মীরা  © সংগৃহীত

বাংলাদেশের সীমান্তবর্তী ভারতের ত্রিপুরা রাজ্যে বন্যায় এ পর্যন্ত নিহতের সংখ্যা পৌঁছেছে ২২ জনে। রাজ্যের মুখ্যমন্ত্রী মানিক সাহা শুক্রবার (২৩ আগস্ট) এক ফেসবুক পোস্টে এই তথ্য নিশ্চিত করেছেন।

সামাজিক মাধ্যমে মুখ্যমন্ত্রী জানান, বৃহস্পতিবার রাজ্যের শান্তিরবাজার জেলার দেবীপুরের অশ্বিনী ত্রিপুরা পাড়া এলাকা ভূমিধসে ১০ জন নিহত হয়েছেন। এতে মৃতের সংখ্যা ২২ জনে পৌঁছেছে।

প্রসঙ্গত, গত পাঁচ দিন ধরে ভারী বর্ষণে বিপর্যস্ত ত্রিপুরার বন্যা পরিস্থিতি ভয়াবহ অবস্থায় পৌঁছেছে। এরমধ্যেই ভারতের আবহাওয়া দপ্তর (আইএমডি) তাদের পূর্বাভাসে জানিয়েছে—শিগগিরই এই বর্ষণ থামবে না; কারণ বঙ্গোপসাগরের উত্তরাংশে একটি নিম্নচাপ তৈরির পরিস্থিতি সৃষ্টি হয়েছে। আগামীকাল থেকে সেটি গঠিত হওয়া শুরু করবে।

আরও পড়ুন: পূর্বাঞ্চলে ভয়াবহ বন্যার পূর্বাভাস দেয়নি কোনও পক্ষ

আইএমডির পূর্বাভাস বলছে, বঙ্গপোসাগরের নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হওয়ার সমূহ আশঙ্কা রয়েছে। ফলে এই নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ের প্রভাবে আরও কয়েকদিন ভারী বর্ষণ হতে পারে ত্রিপুরায়। বন্যায় বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে গোমতীর তীরবর্তী অঞ্চল এবং ত্রিপুরার দক্ষিণাঞ্চলীয় জেলাগুলো। 

রাজ্য প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, প্রবল বর্ষণ ও বন্যার কারণে গত ৫ দিনে ত্রিপুরার বিভিন্ন এলাকায় মোট ২ হাজার ৩২টি ভূমিধসের ঘটনা ঘটেছে। এছাড়া বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন রাজ্যের বিভিন্ন এলাকার অন্তত ১৭ লাখ মানুষ। তাদের মধ্যে বিভিন্ন ত্রাণশিবিরে আশ্রয় নিয়েছেন প্রায় ৬৫ হাজার ৪০০ জন।