১৫ আগস্ট ২০২৪, ১৫:৩৪

ফের বিদেশী পর্যটকদের জন্য উন্মুক্ত হচ্ছে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া

করোনাকালে প্রায় পাঁচ বছর সীমান্ত বন্ধ থাকার পর আসছে ডিসেম্বরে উত্তর কোরিয়ার একটি শহর আবার উন্মুক্ত হবে বিদেশী পর্যটকদের জন্য। পর্যটকদের উত্তরের পাহাড়ি শহর সামজিয়ন দেখার অনুমতি দেওয়া হবে বলে চীনভিত্তিক দুইটি ট্যুর অপারেটর ঘোষণা করেছে। বেইজিংভিত্তিক কোরিও ট্যুরস তাদের ওয়েবসাইটে বলেছে, ‘আমরা স্থানীয় কর্তৃপক্ষ থেকে নিশ্চয়তা পেয়েছি যে ২০২৪ সালের ডিসেম্বরে আনুষ্ঠানিকভাবে সামজিয়নে এবং সম্ভবত দেশের বাকি অংশগুলোতেও আবার পর্যটন চালু হবে।’ খবর বিবিসি’র।

এই ঘোষণার জন্য চার বছরেরও বেশি সময় ধরে অপেক্ষা করার কথা বলেছে প্রতিষ্ঠানটি। আবারও উত্তর কোরিয়ার পর্যটন খোলায় জন্য খুব আনন্দিত তারা। স্থানীয় কর্তৃপক্ষ আগামী সপ্তাহে ভ্রমণপথ ও সময় সম্পর্কে নিশ্চিত করবে বলেও জানায় প্রতিষ্ঠানটি। আরেক ট্রাভেল এজেন্সি কেটিজি ট্যুরসও ঘোষণা করেছে যে পর্যটকরা এই শীত থেকে সামজিয়নে যেতে পারবেন। সামনের ডিসেম্বরে উত্তর কোরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় শহর সামজিয়ন এবং সম্ভবত পুরো দেশেই পর্যটকদের যাওয়ার জন্য অনুমতি দেওয়া হবে বলে জানিয়েছেন অনেক ট্যুর অপারেটররা।

উত্তর কোরিয়া ২০২০ সালের গোড়ার দিকে মহামারীর শুরুতে নিজেদের সীমান্ত বন্ধ করে দিয়েছিল। গত বছরের মাঝামাঝি সময়ে করোনা মহামারিকালে আরোপিত নানা বিধিনিষেধ কমাতে শুরু করে। সীমান্ত বন্ধের ফলে দেশটিতে প্রয়োজনীয় জিনিসপত্রের আমদানিও বন্ধ হয়ে যায়। ফলে দেশটির পারমাণবিক কর্মসূচির কারণে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কারণে খাদ্য ঘাটতি আরও মারাত্মক হয়।

উত্তর কোরিয়া ও চীনের সীমান্তের কাছাকাছি একটি শহর সামজিয়ন। ওই এলাকায় নতুন অ্যাপার্টমেন্ট, হোটেল, স্কি রিসোর্ট, বাণিজ্যিক, সাংস্কৃতিক, চিকিৎসা সুবিধাসহ একটি পাহাড়ি মডেল শহর নির্মাণ করছে উত্তর কোরিয়ার কর্তৃপক্ষ। গণমাধ্যমের তথ্য অনুসারে, গতবছর থেকে উত্তর কোরিয়ায় আভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট চালু হয়েছিল। রাশিয়ান ছোট একটি পর্যটক দল ফেব্রুয়ারিতে দেশটিতে ব্যক্তিগত সফরের জন্যও এসেছিল। এরপর জুন মাসে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ শীর্ষ বিদেশি কর্মকর্তারাও দেশটিতে সফর করেছেন।