১৪ আগস্ট ২০২৪, ১১:১৭

শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করার অভিযোগের বিষয়ে যা বলল যুক্তরাষ্ট্র

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র বেদান্ত প্যাটেল  © ইন্টারনেট

বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ক্ষমতাচ্যুত করা নিয়ে অভিযোগের বিষয়ে নিজেদের অবস্থান পরিষ্কার করল যুক্তরাষ্ট্র। সরকারের পতনে শেখ হাসিনার দাবিকে হাস্যকর বলে মন্তব্য করেছেন মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র বেদান্ত প্যাটেল। স্থানীয় সময় মঙ্গলবার (১৩ আগস্ট) নিয়মিত ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

এর আগে শেখ হাসিনাকে উদ্ধৃত করে ভারতীয় গণমাধ্যম জানায়, হাসিনার পতনে যুক্তরাষ্ট্রের ইন্ধন রয়েছে। এ বিষয়ে এক সাংবাদিক বেদান্ত প্যাটেলকে প্রশ্ন করেন, শেখ হাসিনা যুক্তরাষ্ট্রকে তার পতনে ইন্ধনদাতা হিসেবে অভিযুক্ত করেছে। তাকে গণঅভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত করা হয়েছে। এ বিষয়ে আপনাদের অবস্থান কি? 

জবাবে বেদান্ত প্যাটেল বলেন, এটা হাস্যকর। শেখ হাসিনার পদত্যাগে যুক্তরাষ্ট্র জড়িত ছিল, এমন ধারণা সম্পূর্ণ মিথ্যা। সম্প্রতি প্রচুর বিভ্রান্তি দেখেছি। এক্ষেত্রে আমরা তথ্যের অখণ্ডতা জোরদার করতে প্রবলভাবে প্রতিশ্রুতিবদ্ধ। দক্ষিণ এশিয়ায় আমরা আমাদের অংশীদারদের সঙ্গে কাজ করব। 

আরো পড়ুন: ডিবির হারুনের সর্বশেষ অবস্থান নিয়ে যা জানা যাচ্ছে

গত ৫ আগস্ট ক্ষমতাচ্যুত হয়েছেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছাত্র-জনতার বিক্ষোভের মুখে তিনি দেশ থেকে পালাতে বাধ্য হন। তিনি দিল্লিত রাজনৈতিক আশ্রয়ে রয়েছেন। এরইমধ্যে যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয় চেয়েও প্রত্যাখ্যাত হয়েছেন বলে খবরে বলা হয়েছে। যুক্তরাষ্ট্রও তাকে ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে।