০৯ জুলাই ২০২৪, ১৮:৪১

গাজায় মৃত্যু ১ লাখ ৮৬ হাজার ছাড়াতে পারে

  © ফাইল ফটো

গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজায় দখলদার ইসরাইল বাহিনীর বোমা হামলা ও স্থল অভিযানে উপত্যকায় নিহতের প্রকৃত সংখ্যা ১ লাখ ৮৬ হাজার ছাড়িয়ে যেতে পারে। গতকাল সোমবার (৮ জুলাই) বৃটেন-ভিত্তিক মেডিকেল গবেষণা জার্নাল ল্যানসেট প্রকাশিত এক প্রতিবেদনের বরাত দিয়ে এমনটি জানায় দ্যা মিডল ইস্ট আই।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত বছরের অক্টোবর থেকে শুরু হওয়া আগ্রাসনে এ পর্যন্ত ৩৮ হাজার ১৫৩ ফিলিস্তিনি শহীদ হয়েছেন। এছাড়া আহত হয়েছেন ৮৭ হাজার ৭০৫ ফিলিস্তিনি এবং নিখোঁজ রয়েছেন আরও ১১ হাজার। ইসরাইলি কর্তৃপক্ষের মতে, হামাসের হামলায় এ পর্যন্ত ১২০০ ইসরাইলি মৃত্যু হয়েছে। 

এদিকে, গত কয়েকদিনে গাজায় শান্তি আলোচনায় অগ্রগতি দেখা গেলেও ধ্বংসযজ্ঞ অব্যাহত রেখেছে ইসরাইল। দখলদার বাহিনীর বিমান হামলার মুখে উপত্যকার কোথাও আর নিরাপদ জায়গা নেই বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইসাস। তিনি বলেছেন, এমনকি তাদের আশ্রয়কেন্দ্র ও হাসপাতালগুলোও নিরাপত্তাঝুঁকিতে রয়েছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান আরও বলেন, ইসরাইলের অবরোধের কারণে উপত্যকাটিতে খাওয়ার পানি, জ্বালানি ও চিকিৎসা সরঞ্জামের তীব্র সংকট দেখা দিয়েছে। গাজার আল আহলি আরব হাসপাতাল এবং রোগীর বন্ধু নামে পরিচিত বেনেভোলেন্ট সোসাইটি হাসপাতালেও ইসরাইলের বাধার কারণে রোগীদের সেবা দিতে পারছে না।

তিনি বলেন, রোগীদের হাসপাতাল থেকে তাড়িয়ে দেয়া হয়েছে। বাধ্য হয়ে কামাল আদওয়ান এবং ইন্দোনেশিয়ান হাসপাতালে জরুরি রোগীদের রেফার করা হয়েছে।