০৬ জুলাই ২০২৪, ১১:৩৩

ইরানের নতুন প্রেসিডেন্ট কে এই মাসুদ পেজেশকিয়ান

ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান  © ইন্টারনেট

ইরানের নতুন প্রেসিডেন্ট হলেন সংস্কারপন্থী হিসেবে পরিচিত মাসুদ পেজেশকিয়ান। কট্টরপন্থী সাইদ জালিলিকে হারিয়ে নির্বাচিত হয়েছেন তিনি। নির্বাচনে মাসুদ পেজেশকিয়ান পেয়েছেন ১ কোটি ৬০ লাখ ভোট। আর সাইদ জালিলি ১ কোটি ৩০ লাখের বেশি ভোট পেয়েছেন।

শনিবার (৬ জুলাই) দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে। নির্বাচনে তিন কোটির বেশি ভোট গণনা হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। নিয়মিত সূচি অনুযায়ী, আগামী বছরের জুনে এ নির্বাচন হওয়ার কথা ছিল। তবে গত ১৯ মে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হলে পদটি শূন্য হয়। ফলে চার বছর মেয়াদ পূর্তির আহেই নতুন নির্বাচন আয়োজন করা হলো।

গত ২৮ জুন প্রথম দফার নির্বাচনে কেউ ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় দ্বিতীয় দফার ভোট হয়। প্রথম দফায় প্রথম ও দ্বিতীয় অবস্থানে থাকা মাসুদ পেজেশকিয়ান ও সাইদ জালিলি এতে প্রতিদ্বন্দ্বিতা করেন। 

ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দ্বিতীয় দফায় ৪৯ দশমিক ৮ শতাংশ ভোট পড়েছে। ৬৯ বছর বয়সী মাসুদ পেজেশকিয়ান একজন হার্টের সার্জন। ২০০৮ সাল থেকে তাবরিজ শহরের হয়ে পার্লামেন্টে প্রতিনিধিত্ব করছেন তিনি। দেশটির সংস্কারপন্থী জোট সমর্থন দিয়েছে তাকে। তিনি সাবেক দুই প্রেসিডেন্ট মোহাম্মদ খাতামি ও হাসান রুহানির সমর্থন পেয়েছেন।

বিবিসির তথ্য অনুযায়ী, মাসুদ পাঁচবার সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। চার বছর স্বাস্থ্য মন্ত্রী ছিলেন। তিনি ইরানের রাজনীতি এবং দুর্নীতির প্রকাশ্যে সমালোচনা করেছেন। ২০২২ সালে মাশা আমিনির মৃত্যুর বিষয়ে সরকারের ভূমিকাও প্রশ্নবিদ্ধ করেন।

আরো পড়ুন: যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার

মাসুদ পেজেশকিয়ান দেশটির মাহাবাদে ১৯৫৪ সালের ২৯ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। তার বাবা আজারবাইজানি বা আজেরি, মা কুর্দিশ। তিনি তাবরিজ ইউনিভার্সিটি অব মেডিক্যাল সায়েন্সসের প্রধান হিসবে দায়িত্ব পালন করেছেন। ১৯৯৪ সালে গাড়ি দুর্ঘটনায় তার স্ত্রী ফাতেমা মাজেদি এবং মেয়েকে হারান। এরপর আর বিয়ে করেননি। 

রাজনীতে মাসুদ পেজেশকিয়ান আসেন উপ-স্বাস্থ্যমন্ত্রী হিসেবে। সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ খাতামির স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্বও পান। ২০০৬ সালে তাবরিজ থেকে নির্বাচিত হন তিনি। এরপর ডেপুটি স্পিকারের দায়িত্বও পালন করেন। পশ্চিমাদের কড়া সমালোচক হিসেবে তার পরিচিতি রয়েছে।

২০১৯ সালে মার্কিন ড্রোন ভূপাতিত করায় ব্যাপক প্রশংসা করেছিলেন  মাসুদ পেজেশকিয়ান। এর আগে ২০১১ সালে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য নাম লেখান। তবে পরে প্রার্থীতা প্রত্যাহার করেন। এবার তিনি নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন।