২২ জুন ২০২৪, ০৯:৩৩

ফিলিস্তিনকে স্বীকৃতি দিল ইউরোপের আরও এক দেশ

ফিলিস্তিন  © সংগৃহীত

ইসরায়েলের বিরোধিতার মুখেও সর্বশেষ আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে আর্মেনিয়া দেশ হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো। শুক্রবার (২১ জুন) আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে। 

এই বিবৃতিতে বলা হয়েছে, গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যকার লড়াইয়ে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান সম্বলিত জাতিসংঘ প্রস্তাবনাকে সমর্থন করে আর্মেনিয়া। একইসঙ্গে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিরসনে দ্বি-রাষ্ট্র সমাধানকেও সমর্থন করে দেশটি।

এই স্বীকৃতি দেওয়ার মাধ্যমে আর্মেনিয়া ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণাধিকার এবং স্বাধীন রাষ্ট্র হিসেবে তাদের বৈধতাকে সমর্থন দিল।

ফিলিস্তিন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এক বিবৃতিতে আর্মেনিয়ার এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন এবং একে ফিলিস্তিনি জনগণের জন্য একটি বড় অর্জন বলে অভিহিত করেছেন।

এর আগে গত ২৮ মে ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছিল ইউরোপের তিন দেশ স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড।

সম্প্রতি কয়েক মাসে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং ইইউ সদস্যদেশ মাল্টা ও স্লোভেনিয়াও ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার কথা বিবেচনা করছে বলে জানিয়েছে।