১৪ জুন ২০২৪, ১৯:৫৪

মক্কা-মদিনায় সেলফি নিয়ে নতুন বার্তা সৌদি আরবের

  © সংগৃহীত

সৌদি আরবের হজ মন্ত্রণালয় হজের গুরুত্বপূর্ণ মুহূর্তগুলো সেলফি বা ছবি-ভিডিওর পেছনে নষ্ট না করার আহ্বান জানিয়েছে। হজের সময় দোয়া ও ইবাদতের গুরুত্ব তুলে ধরে মন্ত্রণালয়টি বলেছে, গুরুত্বপূর্ণ সময়গুলো ফটোগ্রাফি-ভিডিওগ্রাফি এবং অন্যান্য অনর্থক কাজ ও কথাবার্তায় নষ্ট করবেন না।

পবিত্র হজ পালনের জন্য এরই মধ্যে বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশ থেকে হজযাত্রীরা সৌদি আরব পৌঁছেছেন। এবার বিশ্বের ১৮০টির বেশি দেশের প্রায় ২০ লাখ মুসল্লি হজ পালন করবেন। বাংলাদেশ থেকে হজ পালন করবেন ৮৫ হাজার ২৫৭ জন।

বৃহস্পতিবার (১৩ জুন) সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়ের এক্স অ্যাকাউন্টে হজ যাত্রীদের উদ্দেশ্যে আরো বলা হয়, মসজিদুল হারামে কাটানো সময়গুলো বেশি বেশি ইবাদত ও দোয়া কাটানোর চেষ্টা করুন। আল্লাহর কাছে রহমত ও অনুগ্রহ কামনা করুন। নামাজ, তাসবিহ, তাহলিলের প্রতি গুরুত্ব দিন।

মন্ত্রণালয়টির এক্স অ্যাকাউন্ট ও ফেসবুক পেজ থেকে এ সংক্রান্ত একটি ভিডিও প্রকাশ করা হয়েছে গতকাল। যেখানে দেখানো হয়েছে, কারা পবিত্র সময় নষ্ট করছেন আর কারা সময়কে কাজে লাগাচ্ছেন।

এ বিষয়ে আগেও বিভিন্ন সময় মুসল্লিদের সতর্ক করেছে সৌদি কর্তৃপক্ষ। এমনকি গ্র্যান্ড মসজিদের ইমাম আব্দুরহমান আস সুদাইসও এ নিয়ে কথা বলেছেন একাধিকবার। আসলে ছবি-ভিডিওর পেছনে সময় নষ্ট করা হজের উদ্দেশ্যের পরিপন্থী কাজ। এতে সময় ও ফজিলত নষ্ট হয়ে যায়। অনেককে এ কারণে নানা রকম সমস্যায়ও পড়তে হয়। এছাড়াও বিভিন্ন সময় সেলফির কারণে বিতর্কের মুখোমুখিও হতে হয়েছে সৌদি কর্তৃপক্ষকে। তাই মক্কা-মদিনায় সেলফি, ভিডিওগ্রাফি নিষিদ্ধ।

আজ শুক্রবার (১৪ জুন) মিনায় অবস্থানের মধ্য দিয়ে হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। আগামীকাল শনিবার (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। হজের দিনকে আরাফাতের দিনও বলা হয়। কারণ, আরাফাতের ময়দানে অবস্থান করাই হলো হজের মূল রোকন। আরাফাতের ময়দানে মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেবেন মসজিদ আল হারামের ইমাম ও খতিব ড. শায়খ মাহের বিন হামাদ বিন মুহাম্মাদ বিন আল-মুআইকিলি। একইসঙ্গে সেখানে নামাজও পড়াবেন তিনি।

আরাফাতের ময়দানে অবস্থানের পর মুজদালিফায় রাতযাপন এবং জামারাতে কঙ্কর নিক্ষেপ, কোরবানিসহ নানা আনুষ্ঠানিকতা পালন এবং সবশেষে কাবা শরিফে বিদায়ী তাওয়াফের মধ্য দিয়ে শেষ হবে হজের আনুষ্ঠানিকতা।