চে গুয়েভারার জন্মদিন আজ

বিপ্লবী চে গুয়েভারা
বিপ্লবী চে গুয়েভারা  © সংগৃহীত

বিপ্লব ও বিদ্রোহের প্রতীক চে গুয়েভারার ৯৬তম জন্মদিন আজ। ১৯২৮ সালের আজকের এই দিনে তিনি আর্জেন্টিনার সান্তা ফে শহরে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম আর্নেস্তো গুয়েভারা দে লা সের্না। কিউবার পর কঙ্গো হয়ে সমাজতন্ত্র প্রতিষ্ঠার লক্ষ্যে গিয়েছিলেন বলিভিয়ায়। সেখানেই আহত অবস্থায় আটক হন তিনি। ১৯৬৭ সালে হত্যা করা হয় তাকে। সফল বিপ্লবের পর কিউবাবাসী ভালোবেসে তার নাম দেয় চে। স্প্যানিশ ভাষায় যার অর্থ প্রিয়।

পেশায় তিনি ছিলেন একজন চিকিৎসক। তারপরেও তিনি ছিলেন একাধারে বিপ্লবী, লেখক, বুদ্ধিজীবী, গেরিলা নেতা, কূটনীতিবিদ ও সমরবিদ। যুবক বয়সে চিকিৎসক হওয়ার ইচ্ছায় ভর্তি হন মেডিসিন বিষয়ে। ভালোই চলছিল পড়াশোনা, ব্যক্তিগত জীবন আর প্রেম। বন্ধুর সঙ্গে হঠাৎ মোটরসাইকেলে বের হলেন নিজ ভূখণ্ড ভ্রমণে।

এ ভ্রমণ আর্নেস্তোকে বঞ্চিত মানুষদের ‘চে’ বা ‘বন্ধু’তে পরিণত করে। দীর্ঘ ভ্রমণে তিনি একদিকে যেমন দেখেন নিম্নশ্রেণির মানুষের দুঃখ, দুর্দশা, বঞ্চনা, নিপীড়ন; আর অন্যদিকে দেখেন শাসকের দুর্বৃত্তায়ন, শোষণ, অত্যাচার। এ বোধ থেকেই শুরু করেন মানব মুক্তির লড়াই। চে গুয়েভারা ছিলেন কিউবা বিপ্লবের প্রধান ব্যক্তিত্ব।

বিপ্লবী চে গুয়েভারা। ছবি: উইকিমিডিয়া কমনস

কিউবার পর তাই ভিক্টর বার্ক ও ১২ সহযোদ্ধাকে নিয়ে চলে যায় কঙ্গোয়। সংগঠিত করেন প্যাট্রিস লুমুম্বার নেতৃত্বাধীন বিদ্রোহী গোষ্ঠীকে। এরপর যান বলিভিয়ায়। শুরু হয় মার্কিন যুক্তরাষ্ট্রের মদদপুষ্ট স্বৈরশাসক বারিয়েন্তোসের বিরুদ্ধে গেরিলা যুদ্ধ। সেখানেই যুদ্ধরত অবস্থায় আহত হন বন্দি। লা হিগুয়েরা গ্রামের একটি স্কুলঘরে সারা রাত আটকে রেখে, পর দিন ১৯৬৭ সালের ৯ অক্টোবর হত্যা করা হয় তাকে। মৃত্যুর পর তিনি সমাজতন্ত্র অনুসারীদের জন্য অনুকরণীয় আদর্শে পরিণত হন।

চে গুয়েভারার বর্ণাঢ্য জীবন নিয়ে অনেক সিনেমা ও নাটক তৈরি হয়েছে। ২০০৮ সালের ৪ ডিসেম্বরে মায়ামি বিচে আর্ট ব্যাসল চলচ্চিত্র উৎসবে চে পার্ট ওয়ান সিনেমার প্রথম প্রদর্শনী হয়। একই সঙ্গে ২০০৯ সালে ২৪ জানুয়ারি জীবনী, নাটক, ইতিহাস এবং যুদ্ধনির্ভর এ সিনেমা মুক্তি পায় আমেরিকাতে। স্টিভেন সোডারবার্গ পরিচালিত সিনেমাটিতে চে’র ভূমিকায় অভিনয় করেন বেনেসিও ডেল টরো। সিনেমাটি বিভিন্ন চলচ্চিত্র উৎসবে তিনটি পুরস্কার ও আটটি মনোনয়ন পেয়েছে। ২০০৯ সালের ফেব্রুয়ারিতে সিনেমাটির সিকুয়েল মুক্তি পায়।


সর্বশেষ সংবাদ