১৩ জুন ২০২৪, ১১:২৮

উত্তাল আর্জেন্টিনা, নিরাপত্তা বাহিনীর সাথে ব্যাপক সংঘর্ষ

আর্জেন্টিনায় ব্যাপক সংঘর্ষ  © সংগৃহীত

আর্জেন্টিনার প্রেসিডেন্ট হাভিয়ার মিলেইর প্রস্তাবিত অর্থনৈতিক সংস্কারের প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে দেশটি। নিরাপত্তা বাহিনীর সদস্য ও বিক্ষোভকারীদের মধ্যে হয়েছে ব্যাপক সংঘর্ষ। স্থানীয় সময় বুধবার (১২ জুন) রাজধানী বুয়েন্স আয়ার্সের রাজপথে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, বিক্ষোভ দমাতে বিক্ষোভকারীদের ওপর ছড়ানো হয়েছে কাঁদানে গ্যাস ও পিপার স্প্রে। ব্যবহার করা হয়েছে জলকামান।

বিক্ষোভকারীরা দাবি করেছেন, এই সংস্কারের কারণে লাখ লাখ আর্জেন্টাইন ক্ষতিগ্রস্ত হবেন। সংস্কারের অনুমোদন ঠেকাতে পেট্রোল বোমা ও পাথর নিক্ষেপ করেন বিক্ষোভকারীরা। এছাড়া দুটি গাড়িতে আগুনও দেন তারা। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়েছেন। স্থানীয় সংবাদমাধ্যমে এই বিক্ষোভকে ‘রণক্ষেত্রের’ সঙ্গে তুলনা করা হয়েছে।

আর্জেন্টিনার ডানপন্থি প্রেসিডেন্ট জাভিয়ার মিলেই এই সংস্কারের প্রস্তাব করেছেন। তিনি মূলত এরমাধ্যমে দেশটির ভঙ্গুর অর্থনীতিকে জাগ্রত করতে চাচ্ছেন। এই সংস্কারের মাধ্যমে আর্জেন্টিনায় অর্থনৈতিক জরুরি অবস্থা জারি করা হবে, সরকারি পেনসন ও শ্রম অধিকার কমিয়ে দেওয়া হবে।

সংস্কার প্রস্তাব নিয়ে কংগ্রেসে বিতর্ক চলার সময় বাইরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এসময় বাইরে একটি গাড়িতে আগুন দেয় বিক্ষোভকারীরা। বেড়া টপকে তারা সেখানে ঢোকার চেষ্টা করলে সহিংসতা ছড়িয়ে পড়ে। নিরাপত্তা বাহিনীর ওপর পেট্রোল বোমা ও পাথর ছোড়ে তারা। এরপর তাদের ওপরও ছোড়া হয় পিপার স্প্রে।