ভর্তির ডাক পেলেন যুক্তরাষ্ট্রের ১২২ বিশ্ববিদ্যালয়ে, স্কলারশিপ ৬২ কোটি টাকার

যুক্তরাষ্ট্রের ১২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছেন হেল্মস আটেগেকা
যুক্তরাষ্ট্রের ১২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছেন হেল্মস আটেগেকা

১২২ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পেয়েছেন যুক্তরাষ্ট্রের এক এক অভিবাসী তরুণ। একইসঙ্গে এসব প্রতিষ্ঠান থেকে ৫ দশমিক ৩ মিলিয়ন ডলারের স্কলারশিপ অফার পেয়েছেন তিনি। বাংলাদেশি টাকায় যা প্রায় ৬১ কোটি ৯৬ লাখ টাকা। হেল্মস আটেগেকা নামে ওই ছাত্র উগান্ডা থেকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এসে বাবার কাছে রয়েছেন।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, নিজের জন্য সবচেয়ে সুবিধাজনক বিশ্ববিদ্যালয় বাছাইয়ে সামাজিক যোগাযোগমাধ্যমের সহায়তা নিয়েছেন হেল্মস। পরে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলেতে  মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে ভর্তির সিদ্ধান্ত নেন তিনি। এখান তার বাসাও খুব কাছাকাছি। তাঁর বাবাও এখানে পড়াশোনা করেছেন। তিনি ইঞ্জিনিয়ার, উদ্যোক্তা, লেখক ও সুপরিচিত বক্তা।

খবরে বলা হয়েছে, হেল্মস’র ৩.৯৪ জিপিএর কারণে তার বাবা ডাক্তারি কিংবা ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি করাতে হয়েছিলেন। তবে ছেলে গায়ক হতে চেয়েছেলিনে। তবে পরে তিনি বিভিন্ন কলেজে আবেদন শুরু করেন। বিভিন্নভাবে খোঁজ করে আবেদন করেন দেড় শতাধিক বিশ্ববিদ্যালয়ে। 

আবেদন করার ফি নেন বাবার কাছ থেকে। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলে থেকে স্নাতক ডিগ্রি নেওয়া বাবা ক্রিস্টোফার আটেগেকা ছেলেকে সব ধরনের সহযোগিতিা করেছেন। এর ফলও মিলল। একে একে ডাকযোগে ১২২টি বিশ্ববিদ্যালয় থেকে অফার লেটার পান হেল্মস।

আরো পড়ুন: চিকিৎসক নিয়োগে বিশেষ বিসিএস চায় পিএসসি

হেল্মস বলেন, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সর্বোচ্চ চেষ্টা দিয়ে আবেদন করেছিলাম। প্রতিটি বিশ্ববিদ্যালয়ে যোগাযোগ করে নিশ্চিত করেছি যে, তারা আবেদনপত্র গ্রহণ করেছে। কিন্তু এতটা আশা করিনি। বিশ্ববিদ্যালয় হ্যাঁ বলে দেবে, এমন কছিুর জন্য আমার প্রস্তুতিও ছিল না।

হেল্ম ‘র বাবা ক্রিস্টোফার বলেন,  অভিবাসী বাবা হিসেবে তার ভালোভাবে জীবনযাপনের খরচ চালানোর বিষয়ে ভাবতাম। সে আমার কথাই আমার বিরুদ্ধে কাজে লাগিয়েছে। তাকে বলতাম, তুমি যা–ই হতে চাও হতে পারবে, যদি তুমি সেটাকে তোমার ধ্যানজ্ঞান বানিয়ে নিতে পারো। সে কী হতে চায়, তা দেখিয়ে দিয়েছে।

 

সর্বশেষ সংবাদ