অনুমতি ছাড়া হজ করলে প্রবাসীদের নিষেধাজ্ঞা দিয়ে দেশে ফেরত পাঠাবে সৌদি

মসজিদ আল হারাম
মসজিদ আল হারাম  © সংগৃহীত

কোনো পর্যটক বা স্থানীয় বাসিন্দা অনুমতি ছাড়া হজ করলে ৫০ হাজার রিয়াল জরিমানা করা হবে—বলে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৫ লাখ টাকার সমান।

গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, প্রয়োজনীয় অনুমতি ছাড়া হজ করা অবৈধ বলে জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, যে বা যারা প্রয়োজনীয় কাগজপত্র ছাড়া হজযাত্রীদের পরিবহন করবেন, তাদেরও ১৫ লাখ টাকা পর্যন্ত জরিমানা করা হবে। যেসব বিদেশি হজ মৌসুমের এই আইন লঙ্ঘন করবেন, তাদের প্রথমে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হবে। কারাভোগের পর তাদের নিজ দেশে ফেরত পাঠানো হবে। এছাড়াও আইন লঙ্ঘনকারীদের ওই ব্যক্তিদের ওপর পরের ১০ বছর সৌদিতে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হবে।

অনুমতি ছাড়া হজ পালনের আচার অনুষ্ঠানে অংশ নিয়ে কেউ হজ প্রবিধান লঙ্ঘন করেছে বলে প্রমাণ পাওয়া গেলে সৌদি নাগরিক, বাসিন্দা বা দর্শনার্থী যেই হোক না কেন, যে কারও ওপর ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা আরোপ করা হবে বলে নিশ্চিত করেছে দেশটির পাবলিক সিকিউরিটি। সৌদি আরবের জেনারেল ডিরেক্টরেট অভ পাসপোর্টের সহযোগিতায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ হজ-সংক্রান্ত আইন লঙ্ঘনকারী ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তি কার্যকর করবে।

এছাড়া অনুমতি ছাড়া হজ পালনকারীদের আনা-নেওয়ার কাজে জড়িত কেউ ধরা পড়লে তাকে ছয় মাস পর্যন্ত জেল এবং ৫০ হাজার রিয়াল পর্যন্ত জরিমানা দিতে হবে। এই নিয়ম লঙ্ঘনকারী যদি প্রবাসী হয়, তবে নির্দিষ্ট সাজা ভোগ করার পরে তাকে নিজ দেশে ফেরত পাঠানো হবে এবং আইন অনুযায়ী নির্ধারিত নির্দিষ্ট সময়ের জন্য দেশটিতে পুনরায় প্রবেশ করতে বাধা দেওয়া হবে।

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে ১৪৪৫ হিজরি সনের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। দেশটিতে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে আগামী ১৬ জুন। আর হজের আনুষ্ঠানিকতা শুরু হবে আগামী ১৪ জুন থেকে। এসময় সৌদি আরবের অভ্যন্তরীণ এবং সারা বিশ্ব থেকে দেশটিতে জড়ো হওয়া লাখ লাখ মুসল্লি হজের যাবতীয় আচার অনুষ্ঠান পালন করবেন।


সর্বশেষ সংবাদ