০৪ জুন ২০২৪, ১১:৫১

ভারতে মেডিকেল ভর্তির প্রশ্ন ফাঁসের অভিযোগ, সুপ্রিম কোর্টে শিক্ষার্থীরা

ভারতের মেডিকেল ভর্তি পরীক্ষা নিট-ইউজি দিতে আসা শিক্ষার্থী  © হিন্দুস্তান টাইমস

ভারতের মেডিকেল ভর্তি পরীক্ষা নিট-ইউজির প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠেছিল। এর পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টে ফের পরীক্ষার আবেদন জানিয়েছেন কয়েকজন শিক্ষার্থী। হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, চলতি বছরের নিট-ইউজি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছিল। এ খবরের মধ্যে একদল পরীক্ষার্থী নতুন করে পরীক্ষা নেওয়ার জন্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন। গত ৫ মে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল।

ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট-আন্ডারগ্র্যাজুয়েট (এনইইটি-ইউজি) পরীক্ষা ভারতের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে এমবিবিএস, বিডিএস ও আয়ুষ এবং অন্যান্য সম্পর্কিত কোর্সে ভর্তির জন্য ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) দ্বারা পরিচালিত হয়। আগামী ১৪ জুন ফলাফল ঘোষণা করা হতে পারে।

এরইমধ্যে শিক্ষার্থী শিবাঙ্গী মিশ্র এবং অন্যদের দায়ের করা আবেদনটি এনটিএকে একটি পক্ষ করে তুলেছে। প্রশ্নপত্র ফাঁস এবং পরীক্ষার স্বচ্ছতার বিষয়টি উত্থাপন করেছেন তারা। একইসঙ্গে নতুন করে পরীক্ষা নেওয়ার জন্য আবেদন করা হয়েছে।

আরো পড়ুন: ফের ভারতের ক্ষমতায় আসার পথে মোদি, ধাক্কাও খাচ্ছে বিজেপি জোট

আবেদনে অভিযোগ করা হয়েছে, ৫ মে অনুষ্ঠিত নিট-ইউজি পরীক্ষা অসদাচরণে ভরা ছিল। কারণ প্রশ্নপত্র ফাঁসের বিভিন্ন ঘটনা আবেদনকারীদের নজরে এসেছিল। প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ সংবিধানের অধীনে অনুচ্ছেদ ১৪ (সাম্যের অধিকার) লঙ্ঘন করেছে বলে তারা জানিয়েছেন।

তারা বলছেন, এটি কিছু প্রার্থীকে অন্যদের চেয়ে অযৌক্তিক সুবিধা দিয়েছে। তারা সুষ্ঠুভাবে পরীক্ষা দেওয়ার চেষ্টা করেছিলেন। গত ১ জুন আইনজীবী ঊষা নন্দিনী ভি’র মাধ্যমে দায়ের করা পিটিশনটি চলতি সপ্তাহে অবকাশকালীন বেঞ্চে তালিকাভুক্ত হতে পারে বলে জানানো হয়েছে।