বিয়ে ও নম্বরের প্রতিশ্রুতিতে অধ্যাপক ‘ফাঁদে ফেলেন’ বিশ্ববিদ্যালয় ছাত্রীকে

ভারতের উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়
ভারতের উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়  © ইন্টারনেট

ভারতের উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের গবেষক শিক্ষার্থী ববিতা দত্তের অস্বাভাবিক মৃত্যুতে উত্তপ্ত হয়ে উঠেছে ক্যাম্পাস। এ ঘটনায় বিভাগীয় প্রধানের বিরুদ্ধে অভিযোগের আঙুল উঠেছে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চত্বরে আন্দোলন জোরালো হচ্ছে। অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের কর্মীরা এনিয়ে বিক্ষোভ দেখায়। তাদের দাবি, অভিযুক্তকে গ্রেফতার করতে হবে। 

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, অধ্য়াপকের বিরুদ্ধে আত্মহত্যার প্ররোচনা দেওয়ার অভিযোগ উঠেছিল। এভাবে কৃতী ছাত্রীর চলে যাওয়ার ঘটনা মানতে পারছেন না কেউ। ঘটনার পর অধ্যাপকের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠছে। 

অভিযোগ উঠেছে, ছাত্রীর সঙ্গে একাধিকবার শারীরিক সম্পর্ক করেছেন অধ্যাপক। বিয়ের কথা বলেই এসব করা হয়েছিল বলে অভিযোগ। তবে সম্প্রতি বেঁকে বসেন তিনি। এ নিয়ে মাটিগাড়া থানায় অধ্য়াপকের বিরুদ্ধে লিখিত অভিযোগ দিয়েছে ছাত্রীর পরিবার।

ভারতের উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের গবেষক শিক্ষার্থী ববিতা দত্তের লাশ উদ্ধারের ঘটনায় এক সপ্তাহ ধরে উত্তপ্ত ক্যাম্পাস। তার মৃত্যুর পর থেকে অভিযুক্ত অধ্যাপকের শাস্তির দাবিতে সরব হয়েছেন শিক্ষার্থীরা। দফায় দফায় বিক্ষোভ করেছে বিজেপির ছাত্র সংগঠন এবিভিপি। অধ্যাপকের শাস্তির দাবিতে শুক্রবার প্রশাসনিক ভবনের সামনে অনির্দিষ্টকালের ধর্না কর্মসূচি শুরু করেছে সংগঠনটি।

ববিতার ঘর থেকে একটি চিঠি উদ্ধার করা হয়েছিল বলে দাবি করা হচ্ছে। সেখানে নাম রয়েছে অধ্য়াপকের। পরীক্ষায় ভালো নম্বর পাইয়ে দেওয়ার নাম করে তার সঙ্গে শারীরিক সম্পর্ক করা হয়েছিল বলে অভিযোগ। বিয়ের প্রতিশ্রুতিও দেওয়া হয়েছিল। 

এবিভিপির দাবি, ববিতা দত্তকে খুন করে ঝুলিয়ে দেওয়া হয়েছে। এ নিয়ে আন্দোলনে নেমেছে তারা। টায়ার জ্বালিয়েও বিক্ষোভ দেখানো হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ বিষয়ে তদন্তে সহযোগিতার আশ্বাস দিয়েছে। তবে ঘটনার পর বিভাগীয় প্রধান সিদ্ধার্থশঙ্কর লাহা ছুটি নিয়ে চলে গেছেন বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

আরো পড়ুন: উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর লাশ উদ্ধারের পর অধ্যাপকের শাস্তি দাবি

ববিতা বিশ্ববিদ্যালয়ে জুনিয়র রিসার্চ ফেলোশিপ পেয়েছিলেন। সে পরীক্ষায় পাস করেছিলেন। সোসিওলজির ওপর গবেষণা করতেন তিনি। যে বাড়িতে তিনি থাকতেন সেখানেই ঝুলন্ত মরদেহ পাওয়া যায়। কেন তার মৃত্যু তা প্রথমে বোঝা যায়নি। শিক্ষার্থীদের মধ্যে এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছিল। এমনকি তার মৃত্যুতে তৃণমূল ছাত্র পরিষদের নেতারাও দুঃখ প্রকাশ করেন। অনেকে এনিয়ে সোশ্য়াল মিডিয়ায় লেখেন। 

বাড়িওয়ালা বিষয়টি জানতে পেরে সবাইকে খবর দেন। পরে জানা যায়, এক অধ্য়াপকের সঙ্গে তার সম্পর্ক গড়ে উঠেছিল। দিনের পর দিন ধরে তার সঙ্গে শারীরিক সম্পর্ক করা হতো। কিন্তু বিয়ে করতে না চাওয়ায় ববিতা ভেঙে পড়েছিলেন।


সর্বশেষ সংবাদ