২০ মে ২০২৪, ০৯:২৩

ইরানের প্রেসিডেন্ট রাইসি মারা গেছেন, আশঙ্কা উদ্ধারকারীদের

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি  © রয়টার্স

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ানকে বহনকারী হেলিকপ্টারটির কারও বেঁচে থাকার সম্ভাবনা কম বলে জানিয়েছেন উদ্ধারকারীরা। তারা সেখানে কোনও প্রাণের অস্তিত্ব পাননি। বার্তা সংস্থা রয়টার্স এবং আল-জাজিরার খবরে এ তথ্য জানানো হয়েছে।

ইরানিয়ান রেড ক্রিসেন্টের প্রধান জানিয়েছেন, উদ্ধারকারীরা হেলিকপ্টারের ধ্বংসাবশেষের কাছে পৌঁছেছে। সেখানে পুরো কেবিন বিধ্বস্ত অবস্থায় পাওয়া গেছে। পুরো অংশ আগুনে পুড়ে গেছে। এর আরোহীদের কারও বেঁচে থাকার সম্ভাবনা নেই বলে তিনি জানিয়েছেন।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বলছে, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ান হেলিকপ্টারটিতে আরোহণ করেছেন যেটি ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশে ‘হার্ড ল্যান্ডিং’ এর শিকার হয়েছে। উদ্ধারকারীরা বলছেন যে, তারা হেলিকপ্টারটি খুঁজে পেয়েছেন।

ইরানের ফারস নিউজ এজেন্সি ইরানিদের প্রেসিডেন্ট রাইসির জন্য প্রার্থনা করার আহ্বান জানিয়েছে। মধ্যপ্রাচ্যের দেশগুলো রাইসির নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে এবং অনুসন্ধান ও উদ্ধার প্রচেষ্টায় ইরানকে সহায়তার প্রস্তাব দিয়েছিল।

আরো পড়ুন: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি কে?

এর আগে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার স্থানে তাপের উৎস শনাক্ত করে তুরস্কের একটি ড্রোন। তুরস্ক বলছে, এটি হেলিকপ্টারের ধ্বংসাবশেষ থেকে আসতে পারে।

গতকাল রোববার আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় দুই দেশের যৌথভাবে নির্মিত একটি বাঁধ উদ্বোধন করতে যান ইব্রাহিম রাইসি। সেখানে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভও ছিলেন। সেখান থেকে তিনটি হেলিকপ্টারের বহর নিয়ে ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের রাজধানী তাবরিজে ফিরছিলেন ইব্রাহিম রাইসি ও তাঁর সঙ্গে থাকা অন্য কর্মকর্তারা।