গাড়ি বাড়ি জমি— কিছুই নেই নরেন্দ্র মোদির

নরেন্দ্র মোদি
নরেন্দ্র মোদি  © ফাইল ফটো

ভারতে চলছে লোকসভা নির্বাচন। মোট সাত দফায় এবারে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। গত ১৯ এপ্রিল প্রথম দফায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়, আগামী ১ জুন সপ্তম ও শেফ দফার ভোট। ৪ জুন ভোটের ফলাফল ঘোষণা করা হবে।

এদিকে সপ্তম দফার ভোটে উত্তরপ্রদেশের বারানসি আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার (১৪ মে) বারানসির জেলাশাসক কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন তিনি। প্রধানমন্ত্রীর হাত থেকে মনোনয়নপত্র জমা নেন জেলাশাসক এস রাজালিঙ্গম।

নির্বাচনি হলফনামায় নিজের সম্পত্তির বিবরণ দিয়েছেন বিজেপি প্রধান। হলফনামার তথ্য বলছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কোনো বাড়ি, গাড়ি বা জমি নেই। তার কাছে শুধু তিন কোটি দুই লাখের মতো রুপি রয়েছে।

হলফনামায় মোদি উল্লেখ করেছেন, স্টেট ব্যাংক অব ইন্ডিয়ায় তার দুই কোটি ৮৬ লাখ রুপি ফিক্সড ডিপোসিট রয়েছে। তার হাতে আছে ৫২ হাজার ৯২০ রুপি। গান্ধীনগর ও বারাণসীতে দুইটি ব্যাংক অ্যাকাউন্টে তার ৮০ হাজার ৩০৪ রুপি আছে।

এছাড়া ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট প্রকল্পে প্রধানমন্ত্রী মোদীর নয় লাখ ১২ হাজার রুপি রয়েছে। তার চারটি স্বর্ণের আংটি আছে, যার দাম দুই লাখ ৬৮ হাজার রুপি।

২০১৮-১৯ সালে তার আয় ছিল ১১ লাখ ১৪ হাজার রুপি। ২০২২-২৩ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ২৩ লাখ ৫৬ লাখে। আয়ের উৎস হিসেবে মোদি জানিয়েছেন, তিনি সরকারের কাছ থেকে বেতন পান এবং ব্যাংক থেকে সুদ পান।

হলফনামায় নরেন্দ্র মোদি উল্লেখ করেছেন, তিনি দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক। ১৯৭৮ সালে তিনি স্নাতক হন। ১৯৮৩ সালে গান্ধীনগর বিশ্ববিদ্যালয় থেকে তিনি এমএ পাশ করেন। ১৯৬৭ সালে তিনি গুজরাট বোর্ড থেকে এসএসসি পরীক্ষা পাশ করেন।

তার বিরুদ্ধে কোনো বকেয়া ফৌজদারি মামলা নেই বলেও জানিয়েছেন মোদি। মনোনয়নপত্র পেশের আগে নরেন্দ্র মোদি গঙ্গায় ডুব দেন, দশাশ্বমেধ ঘাটে গঙ্গা আরতি করেন, কাল ভৈরব ও বিশ্বনাথ মন্দিরে পুজা দেন।

এ সময় মোদির সঙ্গে ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, বিজেপি সভাপতি জেপি নাড্ডা, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, শিবসেনার দলের একনাথ শিন্ডে, মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা, তেলেগুদেশম পার্টির প্রধান চন্দ্রবাবু নাইডুসহ বিজেপি জোটের এনডিএ শরিক নেতারা।

এ নিয়ে তৃতীয়বারের মতো বারানসি আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন মোদি। এই আসনে তার প্রধান প্রতিপক্ষ কংগ্রেসের অজয় রাই ও বহুজন সমাজবাদী পার্টির (বিএসপি) প্রার্থী আথার জামাল লাড়ি। এছাড়া এই আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে এবারের নির্বাচনে লড়ছেন বিশিষ্ট কমেডিয়ান শ্যাম রঙ্গিলা।

২০১৪ সালে বারানসি আসন থেকে জিতে প্রথমবার প্রধানমন্ত্রী হয়েছিলেন নরেন্দ্র মোদি। ২০১৯ সালেও এ আসন থেকেই জিতে দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হন। ২০২৪ সালেও বারানসিই তার আসন।

এবার লোকসভা নির্বাচন মোট ৫৪৩ আসনে ভোট হচ্ছে। প্রথম চার ধাপে ভোটের মধ্যে ৩৭৯ আসনে ভোট সম্পন্ন হয়েছে। বাকি আছে আরও তিন ধাপ। পঞ্চম দফার ভোট আগামী ২০ মে, ষষ্ঠ দফা ২৬ মে এবং সপ্তম ও শেষ দফার ভোট ১ জুন।


সর্বশেষ সংবাদ