২১ এপ্রিল ২০২৪, ১২:১৫

গরমে স্কুল বন্ধ না দিয়ে ভিন্ন সিদ্ধান্ত ঝাড়খন্ডে

তীব্র গরমেও ছুটি দেওয়া হচ্ছে না ঝাড়খন্ডের স্কুল  © আনন্দবাজার

তীব্র তাপপ্রবাহ চলছে দক্ষিণ এশিয়াজুড়ে। এরইমধ্যে শনিবার ভারতের সবচেয়ে বেশি গরম ছিল ঝাড়খণ্ডে। সেখানকার ডালটনগঞ্জে তাপমাত্রা ছিল ৪৩.৬ ডিগ্রি সেলসিয়াস। এই পরিস্থিতিতেও স্কুলে গরমের ছুটি দিচ্ছে না সেখানকার সরকার। বিকল্প হিসাবে বদলে দেওয়া হয়েছে স্কুলের সময়। কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার থেকে সব স্কুলে সকাল ৭টা থেকে ক্লাস শুরু হবে। পরবর্তী নির্দেশিকা না পাওয়া পর্যন্ত এভাবে চলবে স্কুল।

শনিবার ঝাড়খণ্ডের শিক্ষা দফতরের নির্দেশিকা প্রকাশ করা হয়। এতে বলা হয়েছে, ২২ এপ্রিল থেকে রাজ্যের সব স্কুলে ছোটদের ক্লাস হবে সকাল ৭টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত। এ সময়ে ক্লাস চলবে নার্সারি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত। নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ছাত্রছাত্রীদের ক্লাস চলবে সকাল ৭টা থেকে বেলা ১২টা পর্যন্ত। এ নির্দেশিকা ঝাড়খণ্ডের সব সরকারি, সরকার পোষিত, অসরকারি এবং বেসরকারি স্কুলের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

স্কুল চলাকালীন রোদের মধ্যে কোথাও প্রার্থনা বা খেলাধুলার আয়োজন করা যাবে না। খোলা আকাশের নীচে ছাত্র-ছাত্রীদের দাঁড় করানো যাবে না। স্কুল থেকে মিড ডে মিল আগের মতোই পাবে সবাই। সরকার জানিয়েছে, এ সময়ের মধ্যে শিক্ষা সংক্রান্ত কোনও ক্ষতি হলে তা কীভাবে পূরণ করা যায়, সে বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেবে কর্তৃপক্ষ।

আরো পড়ুন: গরমের ছুটিতেও স্কুলে থাকতে হবে বিহারের স্কুলশিক্ষকদের

সোমবার এপ্রিল পর্যন্ত ঝাড়খণ্ডের ১৫টি জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে মৌসুম ভবন। তাপমাত্রা সর্বত্রই থাকবে ৪০ ডিগ্রির ওপরে। শনিবার ডালটনগঞ্জে বেশি তাপমাত্রা ছিল। বাকি জেলাগুলোতেও ৪২ থেকে ৪৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই ছিল তাপমাত্রা। খবর: আনন্দবাজার।