বিমানের ইঞ্জিনের ভেতর মুদ্রা ছুড়লেন যাত্রী, এরপর যা ঘটলো

সকলের যাত্রা যেন শুভ হয় তাই প্রয়োজনীয় রীতি মেনে বিমানে ওঠার আগে প্রার্থনা করেছিলেন এক যাত্রী। তবে সেই রীতি মানার কারণে পরিস্থিতি শুভর বদলে অশুভ হয়ে চার ঘণ্টা দেরি করে ছাড়লো বিমান। ঘটনাটি সম্প্রতি চীনের একটি বিমানবন্দরে ঘটেছে।

চীনের স্থানীয় সংবাদ সংস্থা সূত্রে খবর, সানয়ার বিমানবন্দর থেকে বেজিংয়ের উদ্দেশে রওনা দেওয়ার কথা ছিল বিমানটির। স্থানীয় সময় অনুযায়ী সকাল ১০টায় উড়ানের কথা। কিন্তু নির্দিষ্ট সময় পার হওয়ার পরেও বহু ক্ষণ বিমানের ভিতরে অপেক্ষা করতে হয় যাত্রীদের। বিমানের যাত্রীরা উদ্বিগ্ন হয়ে পড়েন। পরে বিমানকর্মীদের তরফে জানানো হয়, যাত্রা যেন শুভ হয় সেই কারণে ইঞ্জিনের ভিতর মুদ্রা ছুড়েছিলেন এক যাত্রী। ঘটনাটি নজরে পড়ায় বিমান ছাড়তে দেরি হয় বলে জানান বিমানকর্মীরা।

ইঞ্জিন লক্ষ্য করে মুদ্রা ছোড়ার কারণে কোনও যান্ত্রিক ত্রুটি হতে পারে কি না, তা খতিয়ে দেখে নেওয়া হয়। যাত্রাপথে কোনও অসুবিধার সম্মুখীন যেন হতে না হয় সে কারণে হাতে সময় নিয়ে সব রকম পরীক্ষা করেন বিমানসংস্থার কর্মীরা। যন্ত্রের পরীক্ষানিরীক্ষা করার পর নির্দিষ্ট সময়ের চার ঘণ্টা পর দুপুর ২টো ১৬ মিনিটে বিমানটি বেজিংয়ের উদ্দেশে উড়ান শুরু করে।

বিমানসংস্থার তরফে চিনের এক বিশেষ সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ঘটনার উল্লেখ করে লেখা হয়, ‘‘অশিক্ষিতদের মতো আচরণ। এই কুসংস্কারের কারণে যে কী ভয়াবহ দুর্ঘটনা করতে পারত, তা ধারণাতীত।’’

এই ধরনের ঘটনা চিনে প্রথম নয়। ২০২১ সালে যাত্রা শুভ করতে বিমানের ইঞ্জিন লক্ষ্য করে মুদ্রা ছুড়েছিলেন এক যাত্রী। ১৪৮ জন যাত্রী নিয়ে চিনের ওয়েইফাং থেকে হাইকোউয়ের উদ্দেশে বিমানটি ওড়ার কথা ছিল। স্থানীয় সংবাদ সংস্থা সূত্রে খবর, লাল কাপড়ে মুড়ে ইঞ্জিন লক্ষ্য করে মুদ্রা ছুড়েছিলেন যাত্রীটি। ঘটনাটি নজরে আসার পর বিমানটি বাতিল করে দেওয়া হয়েছিল।


সর্বশেষ সংবাদ