পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ

শাহবাজ শরিফ
শাহবাজ শরিফ  © ফাইল ছবি

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন শাহবাজ শরিফ। রবিবার (৩ মার্চ) দেশটির সংসদে ভোটাভুটির পর ২০১ ভোটে এগিয়ে থেকে জেতেন তিনি। ভোটের লড়াইয়ে তিনি হারিয়েছেন ইমরান খানের সমর্থক পিটিআই নেতা ওমর আইয়ুব খানকে।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো দক্ষিণ এশিয়ার পরমাণু শক্তিধর এই দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন প্রভাবশালী শরিফ পরিবারের এই সদস্য।

শনিবার (২ মার্চ) প্রধানমন্ত্রী পদের জন্য মনোনয়নপত্র জমা দেন পাকিস্তান মুসলিম লীগ এবং পাকিস্তান পিপলস’ পার্টি জোটের প্রার্থী শাহবাজ এবং পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ দলের প্রার্থী ওমর আইয়ুব। ৩৩৬ জনের সংসদে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হতে অন্তত ১৬৯ ভোটের দরকার ছিল শাহবাজের। 

এদিকে, ভোটাভুটি শুরু হওয়ার সঙ্গে সঙ্গে জাতীয় পরিষদ থেকে বেরিয়ে যান জমিয়তে উলেমা-ই-ইসলাম-ফজলের (জেইউআই-এফ) সদস্যরা। তারা আগেই প্রধানমন্ত্রী নির্বাচন বয়কটের ঘোষণা দিয়েছিলেন।

এছাড়া, ভোটদানে বিরত ছিলেন বেলুচিস্তান ন্যাশনাল পার্টির সরদার আখতার মঙ্গল।

প্রসঙ্গত, পাকিস্তানের সংসদে মোট ২৬৫টি আসনে ইমরানের খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ দলের সমর্থিত স্বতন্ত্র সাংসদ রয়েছেন ৯৩ জন, নওয়াজ শরীফের পাকিস্তান মুসলিম লীগের ৭৫ জন, এবং পাকিস্তান  পিপলস' পার্টির ৫৩ জন।


সর্বশেষ সংবাদ