ফল প্রকাশের আগেই ১৪ মামলায় জামিন ইমরান খানের

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান  © সংগৃহীত

ভোটের দু’দিন পরই ১৪ মামলায় জামিন পেয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। নির্বাচনের ফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ হওয়ার আগেই তাকে মোট ১৪টি মামলায় জামিন দিয়েছেন ইসলামাবাদের সন্ত্রাসবাদ বিরোধী আদালত (এটিসি)। শনিবার (১০ ফেব্রুয়ারি) ইসলামাবাদ এটিসির বিচারক মালিক ইজাজ আসিফ এক শুনানি শেষে এই রায় দেন।

ইমরান খানের পাশাপাশি তার রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) জ্যেষ্ঠ নেতা শাহ মেহমুদ কুরেশিকেও ১৩ মামলায় জামিন দেওয়া হয়েছে।

যে ১৪টি মামলায় জামিন পেয়েছেন ইমরান, সেগুলোর মধ্যে ১২টি ৯ মে দাঙ্গায় উসকানি সংক্রান্ত; বাকি ২টির মধ্যে একটি পাকিস্তানের সারিক বাহিনীর জেনারেল হেডকোয়ার্টার (জিএইচকিউ) এবং অপরটি সামরিক বাহিনীর জাদুঘরে হামলার সঙ্গে সংশ্লিষ্ট।

এর আগে ইসলামাবাদ হাই কোর্টে হাজিরা দিতে গিয়ে গত ৯ মে আদালত চত্বরে গ্রেপ্তার হয়েছিলেন ইমারান খান। তারপর অভূতপূর্ব বিক্ষোভে ফেটে পড়ে তার দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের নেতা-কর্মী-সমর্থকরা। পাকিস্তানের ইতিহাসে প্রথমবারের মতো সেবার সেনানিবাস ও সামরিক বাহিনীর বিভিন্ন স্থাপনায় হামলা হয়।

এমন সময় জামিন পেলেন ইমরান খান যখন পাকিস্তানে নির্বাচনের ফল গণনা চলছে। আদালতের নিষেধাজ্ঞায় নির্বাচনে অংশ নিতে পারেন নি তিনি। এছাড়া তার দল তেহরিক-ই ইনসাফও (পিটিআই) দলীয় প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নিতে পারে নি। প্রকাশিত আসনগুলোর ফলাফলে দেখে গেছে স্বতন্ত্র হিসেবে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে দলটি। যদিও এখনও ১৫টি আসনে ফলাফল ঘোষণা বাকি রয়েছে।

পাকিস্তানের পার্লামেন্ট ন্যাশনাল অ্যাসেম্বলির নির্বাচন অনুষ্ঠিত হয় গত ৮ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার। অ্যাসেম্বলির মোট আসনসংখ্যা ২৬৬টি। এসব আসনের মধ্যে একটি ব্যতীত বাকি সবগুলোতে নির্বাচনী ভোটগ্রহণ হয়েছে বৃহস্পতিবার।

গতকাল শুক্রবার রাত পর্যন্ত ২৪৫টি আসনের ফলাফল জানা গেছে। সেখানে দেখা গেছে, ৯৯টি আসনে জয়ী হয়েছেন ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই), ৭১টি আসন পেয়েছে নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএলএন) এবং বিলাওয়াল ভুট্টো জারদারির নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ৫৩টি আসন। এছাড়া অন্যান্যরা আরও ৫৩টি আসন পেয়েছে।

এই নির্বাচনে সর্বোচ্চ সংখ্যক আসন পেলেও ইমরান খানের দল সরকার গঠন করতে পারবে কিনা তা নিয়ে চলছে বিতর্ক। কারণ কোনো দলের সরকার গঠনে প্রয়োজন হবে ১৩৪টি আসন।


সর্বশেষ সংবাদ