ইরানের সঙ্গে সমঝোতায় পাকিস্তান

পাকিস্তান এবং ইরান একে অপরের ভূখণ্ডে সামরিক হামলার পর অবশেষে উত্তেজনা কমাতে সম্মত হয়েছে। পারস্পরিক আস্থার ওপর ভিত্তি করে সমস্ত ইস্যু সমাধানে প্রস্তুত বলে ইরানকে জানিয়ে দিয়েছে পাকিস্তান। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানায়।

বিবৃতিতে তারা জানায়, শুক্রবার (১৯ তারিখ) পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাস জিলানি তার ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির আব্দুল্লাহিয়ানের সঙ্গে কথা বলেন। দুই পররাষ্ট্রমন্ত্রী একমত হয়েছেন যে সন্ত্রাসবাদ দমন এবং পারস্পরিক উদ্বেগের অন্যান্য দিকগুলোতে সহযোগিতা জোরদার করা উচিত। তারা উত্তেজনাকর পরিস্থিতির সমাধানে আগ্রহ প্রকাশ করেন।

গত মঙ্গলবার (১৬ জানুয়ারি) রাতে ইরান পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে ‘সন্ত্রাসী’ সংগঠনের ওপর ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালায়। এর জবাবে ইরানের ভিতরে সন্ত্রাসীদের আস্তানা টার্গেট করে বৃহস্পতিবার (১৮ ডিসেম্বর) হামলা চালায় পাকিস্তান। এ নিয়ে বেশ কয়েকদিন ধরে দুই দেশের মধ্যে তীব্র উত্তেজনা সৃষ্টি হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি অনুযায়ী পররাষ্ট্রমন্ত্রী জিলানি ইরানের সঙ্গে পারস্পরিক আস্থা ও সহযোগিতার ভিত্তিতে সব রকম সমস্যা সমাধানে প্রস্তুত বলে জানিয়েছেন। নিরাপত্তা ইস্যুতে ঘনিষ্ঠ সহযোগিতার ওপর জোর দিয়েছেন তিনি। তিন দিনের মধ্যে দ্বিতীয়বার টেলিফোনে এ কথা জানিয়েছেন ইরানকে। বাকি বিশ্বকে পাকিস্তান এটা পরিষ্কার করেছে যে, পরিস্থিতি আরও উত্তেজনাকর হয়ে উঠুক তা তারা চায় না। তেহরানকে ইসলামাবাদের সার্বভৌমত্বের প্রতি সম্মান নিশ্চিত করতে বলা হয়।


সর্বশেষ সংবাদ