ট্রাম্পকে প্রেসিডেন্ট নির্বাচনে অযোগ্য ঘোষণা

ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প  © ফাইল ফটো

আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে বড় ধাক্কা খেলেন ডোনাল্ড ট্রাম্প। ২০২১ সালের ৬ জানুয়ারি ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল হিলে যে তাণ্ডব চালিয়েছিল, তার ফল ভুগতে হল সাবেক এই মার্কিন প্রেসিডেন্টকে। সেই হামলার ঘটনায় তার ভূমিকার জন্য কোলারাডো থেকে ট্রাম্প নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না বলে ঐতিহাসিক রায় দিয়েছে স্থানীয় আদালত। বিষয়টি এখন মার্কিন সুপ্রিম কোর্টে উঠবে বলে সংশ্লিষ্ট মহলের ধারণা। মঙ্গলবার কলোরাডো সুপ্রিমকোর্ট এক ঐতিহাসিক রায়ে এই নির্দেশ দিয়েছে। খবর বিবিসির।

ট্রাম্পের বিরুদ্ধে মার্কিন সংবিধানের যে ধারায় রায় দেওয়া হয়েছে, তা সচরাচর ব্যবহার করা হয় না। শুধু তাই নয়, তার বিরুদ্ধে যে ধারা ব্যবহার করা হয়েছে, তা আমেরিকার ইতিহাসে আগে কোনও প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে থাকা ব্যক্তির বিরুদ্ধে ব্যবহার করা হয়নি। ওই ধারা অনুযায়ী, যারা বিদ্রোহ করবেন, তারা মার্কিন প্রেসিডেন্ট হতে পারবেন না।

কলোরাডো সুপ্রিম কোর্টের পক্ষ থেকে জানানো হয়েছে, ক্যাপিটল হিল হামলায় প্ররোচনা দেওয়ার ক্ষেত্রে ট্রাম্পের যে ভূমিকা ছিল, সেজন্যই তার বিরুদ্ধে এই রায় দেওয়া হয়েছে। যদিও ট্রাম্পের প্রচার টিমের পক্ষ থেকে বলা হয়েছে- চূড়ান্ত অগণতান্ত্রিক সিদ্ধান্ত নিয়েছে কলোরাডোর সুপ্রিম কোর্ট।

কোলারোডার সুপ্রিম কোর্টের সেই ঐতিহাসিক রায়ের বিরুদ্ধে মার্কিন সুপ্রিম কোর্টে আপিল করতে চলেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। আর ট্রাম্প যাতে আবেদন করতে পারেন, সেজন্য কমপক্ষে আগামী ৪ জানুয়ারি পর্যন্ত রায় কার্যকর হবে না বলে জানিয়েছে কোলারোডার সুপ্রিম কোর্ট।

তবে শুধু কোলারাডোর ক্ষেত্রে সেই নিষেধাজ্ঞা কার্যকর হবে। কিন্তু সেটার যে ফলাফল হবে, সেটার প্রভাব পড়তে পারে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের উপর। আগামী ৫ নভেম্বর সেই নির্বাচন হবে। যদিও সংশ্লিষ্ট মহলের বক্তব্য, কোলারাডো থেকে এমনিতেই খুব একটা সুবিধা করতে পারবেন না ট্রাম্প। ফলে আইনি লড়াইয়ের ক্ষেত্রে ট্রাম্পের ভাগ্যে যাই থাকুক না কেন, তাতে ফলাফলের উপর খুব একটা প্রভাব পড়বে না। বরং সেখানে বাজিমাত করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।


সর্বশেষ সংবাদ