০৪ নভেম্বর ২০২৩, ০০:৪৩

গাজায় বেশ কয়েকটি অ্যাম্বুলেন্সের উপর ইসরায়েলের হামলায়

অ্যাম্বুলেন্সে হামলার পর এক শিশুকে কোলে তুলে নিয়ে যাচ্ছেন এক ফিলিস্তিনি  © সংগৃহীত

গাজায় বেশ কয়েকটি অ্যাম্বুলেন্সকে লক্ষ্য করে হামলা করেছে দখলদার ইসরায়েল। এছাড়া আবারও হাসপাতালের উপর হামলা চালিয়েছে তারা। পৃথক এসব হামলায় অনেক হতাহতের আশঙ্কা করছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়। খবর আল জাজিরা

শুক্রবার (৩ নভেম্বর) আল-শিফা হাসপাতালের গেটে একটি অ্যাম্বুলেন্সবহরে হামলা চালিয়েছে ইসরায়েল। এছাড়া এদিন এর আগে আল-রশীদ সড়কে আরেকটি অ্যাম্বুলেন্সের ওপর হামলা চালায় দেশটি।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, উত্তর গাজার ইন্দোনেশিয়ান হাসপাতালে কাছে পৃথক হামলায় কয়েক ডজন মানুষ নিহত হয়েছেন। অপর আরেকটি হামলায় গাজার উপকূলীয় সড়ক ধরে দক্ষিণে সরে যাওয়ার সময় শিশুসহ ১৪ জন নিহত হয়েছেন। এছাড়া ১৫–২০ জন গুরুতর আহত ব্যক্তিকে নিয়ে রাফা ক্রসিংয়ের দিকে যাওয়ার সময় আল-শিফা হাসপাতালের গেটে একটি অ্যাম্বুলেন্সবহরের ওপর হামলা করে দখলদার ইসরায়েল।

আল জাজিরাকে আল-শিফা হাসপাতালের পরিচালক মোহাম্মদ আবু সিলমেয় বলেন, হাসপাতালটির অবস্থা শোচনীয় পর্যায় পার করে গিয়েছে। আমদের মেডিকেল রসদ শেষ, বিপুলসংখ্যক আহতদের জায়গা দেওয়া যাচ্ছে না এবং কয়েক ঘণ্টার মধ্যে জেনারেটরগুলোও বন্ধ হয়ে যাবে।

তিনি আরও জানান, হাসপাতালের মর্গে আর জায়গা নেই। 'আমরা এখন মরদেহগুলো ফ্রিজার ট্রাকে রাখছি। আপনাদের যদি ইচ্ছে হয় আমাদের বাকি যা আছে তাও শেষ করে দেবেন, তাহলে স্রেফ আমাদের জানান। এ হাসপাতাল ভেঙে পড়লে সমস্ত স্বাস্থ্যখাত ভেঙে পড়বে।

উত্তর গাজার ইন্দোনেশিয়ান হসপিটালের কাছে নতুন করে হামলার কথা জানিয়েছে আল জাজিরা। হাসপাতালটির পরিচালক আতেফ-আল-কালুত কাতারভিত্তিক গণমাধ্যমটিকে বলেন, হাসপাতালটিতে ইতোমধ্যে কয়েক ডজন নিহতকে আনা হয়েছে।

আল জাজিরার ঘটনাস্থলের ফুটেজে দেখা গেছে, মোবাইলের বাতি ব্যবহার করে উন্মত্তের মতো ধ্বংসস্তূপ হাতড়াচ্ছেন মানুষ।