২৮ অক্টোবর ২০২৩, ১২:২৫

ফিলিস্তিনে হামলার প্রতিবাদে আইইউটির দেশি-বিদেশি শিক্ষার্থীদের বিক্ষোভ

ফিলিস্তিনে মুসলিমদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ করেছেন আইইউটির বিদেশি শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

ফিলিস্তিনে মুসলিমদের ওপর ইজরায়েলের বর্বর হামলার প্রতিবাদে বিক্ষোভ করেছেন ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজিতে (আইইউটি) পড়তে আসা বিভিন্ন দেশের শিক্ষার্থীরা। শুক্রবার (২৭ অক্টোবর) জুমার নামাজের পর এ বিক্ষোভ করা হয়। 

ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি বাংলাদেশে অবস্থিত একটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়। এটি ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) সরাসরি তত্ত্বাবধানে পরিচালিত হয়।

জানা গেছে, জুমার নামাজের পর মসজিদে ফিলিস্তিনের নির্যাতিত মুসলিমদের জন্য দোয়া করা হয়। এরপর মসজিদের আশপাশে জমায়েত হতে থাকেন বিভিন্ন দেশের শিক্ষার্থীরা। ফিলিস্তিনি শিক্ষার্থীসহ বক্তব্য দেন তিন দেশের তিন শিক্ষার্থী।

আরো পড়ুন: পরিবারের ১২ জনকে হারানোর পরদিনই কাজে ফিরলেন সাংবাদিক

ইংরেজি, বাংলা ও আরবি ভাষায় বক্তব্য দেওয়া হয়। বক্তব্য শেষে শিক্ষার্থীরা পুরো ক্যাম্পাসে বিভিন্ন ব্যানার, ফেস্টুন এবং ফিলিস্তিনের পতাকা নিয়ে মিছিল বের করেন। শিক্ষার্থীদের এ কর্মসূচিতে সহযোগিতা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সঙ্গে সংশ্লিষ্টরাও যোগদান করেন।

কর্মসূচি থেকে বাংলাদেশ সরকারের কাছে দুটি অনুরোধ জানানো হয়। এর একটি- দ্রুততম সময়ের মধ্যে ফিলিস্তিনের জনগণের জন্য ওষুধ এবং খাদ্য পাঠানো। অন্যটি ইজরায়েলের সঙ্গে সব ধরনের ব্যবসায়িক লেনদেন বা সম্পর্ক বিচ্ছিন্ন করা।