২৭ অক্টোবর ২০২৩, ১৬:৩২

খামেনিকে সরাসরি যুদ্ধে আহ্বান করলেন বাইডেন

খামেনি-বাইডেন   © সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে ইরান সমর্থিত গোষ্ঠীর অবস্থান লক্ষ্য করে হামলা চালিয়েছে পেন্টাগন। বৃহস্পতিবারের (২৬ অক্টোবর) এই পরিকল্পিত হামলার কয়েক ঘণ্টা আগে হোয়াইট হাউস ঘোষণা করে যে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনিকে ‘সরাসরি বার্তা’ পাঠিয়েছেন জো বাইডেন। খবর ইরান ইন্টারন্যাশনাল।  

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দপ্তর পেন্টাগন এক বিবৃতিতে জানিয়েছে, মার্কিন সামরিক বাহিনী জো বাইডেনের নির্দেশে পূর্ব সিরিয়ার দুটি স্থাপনায় হামলা চালিয়েছে। ওই দুটি স্থাপনা তেহরান সমর্থিত গোষ্ঠী এবং ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) ব্যবহার করছিল। ইরাক ও সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর সদস্যদের সাম্প্রতিক হামলার জেরে পেন্টাগন পাল্টা এই হামলা চালিয়েছে। 

আরও পড়ুন: পাল্টাপাল্টি কর্মসূচিতে উত্তেজনায় ঢাবি ছাত্রলীগ ও ছাত্রদল

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এই বিবৃতিতে জানিয়েছেন, ইরান-সমর্থিত গোষ্ঠীর গত ১৭ অক্টোবর থেকে শুরু হওয়া হামলায় এক মার্কিন ঠিকাদার হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান এবং ২১ জন সামরিক কর্মী সামান্য আহত হন। 

চলতি মাসের ৭ অক্টোবর ইসরায়েলি বাহিনী ও ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠীর মধ্যে নতুন করে সংঘাত শুরুর পর ইসরায়েলি হত্যাযজ্ঞে সরাসরি সমর্থন জানায় যুক্তরাষ্ট্র। এতে ফের ওয়াশিংটন-বিদ্বেষী হয়ে ওঠে মধ্যপ্রাচ্যভিত্তিক বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী, যাদের অনেকেই ইরান-সমর্থিত এবং ইসরায়েলের আগ্রাসন বিদ্বেষী।