২১ অক্টোবর ২০২৩, ২১:৪৫

ইসরায়েলি পুলিশের ইউনিফর্ম তৈরি করবে না ভারতের কোম্পানি

ইসরায়েলি পুলিশ  © সংগৃহীত

ইসরায়েলের হামলার প্রতিদিন ফিলিস্তিনের মুসলমানদের মৃত্যুর মিছিল বাড়ছেই। কয়েকটি দেশ ছাড়া এর প্রতিবাদ কেউ করেনি। বরং ইসরায়েলকে সমর্থন করছে যুক্তরাষ্ট্রসহ ক্ষমতাধর রাষ্ট্রগুলো। তবে এবার সাহসী এক সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেরালার একটি পোশাক তৈরি প্রতিষ্ঠান। আগ্রাসন বন্ধের দাবিতে, ইসরায়েলি পুলিশকে ইউনিফর্ম সরবরাহ স্থগিত রেখেছে তারা। সেই সঙ্গে স্পষ্ট জানিয়ে দিয়েছে, সহিংসতা বন্ধ না হওয়া পর্যন্ত এ সিদ্ধান্তে অটল থাকবে। খবর এনডিটিভি।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি পুলিশের জন্য ভারতের কেরালার পোশাক তৈরির ফার্ম ‘মেরিয়ান অ্যাপারেল প্রাইভেট লিমিটেড’ ইউনিফর্ম তৈরি করবে না বলে জানিয়েছে। সাম্প্রতিক সময়ে ফিলিস্তিনের গাজায় হাসপাতালে বোমা হামলাকে কেন্দ্র করে ফার্মটি সাময়িক সময়ের জন্য পোশাক সরবরাহ স্থগিতের এ সিদ্ধান্ত নেয়।

প্রতিষ্ঠানটির পরিচালক থমাস ওলিক্যাল জানান, গাজায় যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত ইসরায়েলি পুলিশ বাহিনীর জন্য আর কোনো নতুন অর্ডার না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। উল্লেখ্য,  প্রতিষ্ঠানটি ইসরায়েলি পুলিশের জন্য মার্জিত হালকা নীল, লম্বা হাতা ইউনিফর্ম শার্ট তৈরি করে থাকে।

থমাস ওলিক্যাল এক ভিডিও বার্তায় বলেন, আমরা ২০১৫ সাল থেকে ইসরায়েলি পুলিশের ইউনিফর্ম তৈরি করে আসছি। হামাসের হামলায় বেসামরিক মানুষ হত্যার বিষয়টি যেমন মানা যায় না, তেমনি ইসরায়েলের প্রতিশোধ নেয়ার ধরনও মেনে নেয়া কঠিন। 

তিনি বলেন, ২৫ লাখের বেশি মানুষকে খাবার পানি থেকে বঞ্চিত করা, হাসপাতালে বোমা হামলা, নিরীহ নারী ও শিশুদের হত্যা- এসব মেনে নেয়া যায় না। আমরা চাই যুদ্ধের অবসান হোক এবং শান্তি বজায় থাকুক। 

থমাস ওলিক্যাল বলেন, আমরা সবাইকে যুদ্ধ বন্ধ করার অনুরোধ করছি। আমরা জানি, আমাদের সিদ্ধান্তের কারণে ইসরায়েল বাহিনীর ইউনিফর্মের অভাব হবে না। তবে এটি একটি নৈতিক সিদ্ধান্ত। ইসরায়েলে হামলা বন্ধ না হওয়া পর্যন্ত তাদের পোশাক তৈরী বন্ধ থাকবে বলে জানান তিনি।