‘পাকিস্তান জিন্দাবাদ’ বলায় বিশ্বকাপ গ্যালারিতে দর্শককে থামিয়ে দিল পুলিশ

পাকিস্তান
পাকিস্তান  © সংগৃহীত

চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের মাটিতে বিশ্বকাপ খেলছে পাকিস্তান। যেখানে আয়োজক দেশটির পক্ষ থেকে বেশ কয়েকবার তাদের প্রতিবন্ধকতা সৃষ্টির অভিযোগ রয়েছে। ভারতের বিপক্ষে গত ১৪ অক্টোবর আহমেদাবাদে মুখোমুখি হয়েছিল পাকিস্তান। ভারতের একপেশে জয়ের ম্যাচটিতে গ্যালারিতে ছিল না কোনো পাকিস্তানি সমর্থক। মূলত তখনও যে দেশটির সমর্থক ও সাংবাদিকরা ভিসা হাতে পাননি। এরপর আজ (শুক্রবার) অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে উঠেছে আরও গুরুতর অভিযোগ। দেশটির এক সমর্থকের দাবি, তাকে পাকিস্তানের নামে স্লোগান দিতে নিষেধ করা হয়েছে।

বেঙ্গালোরের চিন্নাস্বামী স্টেডিয়ামে বিশ্বকাপের ১৮তম ম্যাচে মুখোমুখি পাকিস্তান ও অস্ট্রেলিয়া। আগে ব্যাট করে এদিন অস্ট্রেলিয়া ৩৬৭ রানের পাহাড় গড়েছে। তাদের হয়ে জোড়া সেঞ্চুরি করেছেন দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শ। সেই রানতাড়ায় এখন ব্যাট করছে বাবর আজমের দল।

এরই মাঝে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও ছড়িয়েছে। মোমিন সাকিব নামের এক ব্যক্তি ওই ভিডিওতে ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান দিতে বাধা দেওয়ার অভিযোগ তোলেন। সেখানে দেখা যায়, এক পুলিশ সদস্য ওই ব্যক্তির সঙ্গে গ্যালারিতে কথা বলছেন। একপর্যায়ে তাকে ভিডিও করতে দেখে পরে সেখান থেকে সরে যান ওই পুলিশ সদস্য।

সাকিব মোমিন লিখেছেন, ‘এটি খুবই আতঙ্ক এবং হতাশার যে ‘‘পাকিস্তান জিন্দাবাদ’’ স্লোগান দেওয়া থেকে আমাকে বিরত থাকতে বলা হয়েছে। খেলার মাঠে আমরা যা দেখি, এটি তার সম্পূর্ণ বিরোধী।’

এছাড়া আরেকটি ভিডিওতে পাকিস্তানের সমর্থনে লেখা পোস্টার সরিয়ে ফেলতে বলার ‍অভিযোগ করা হয়েছে। স্বাভাবিকভাবে পাকিস্তানের সমর্থক কম থাকায় ভারতীয়দেরও অনেকে পাকিস্তানের সমর্থনে পোস্টার নিয়ে এসেছে। যেখানে বাবর আজমের জন্য তাদের স্লোগান দিতে দেখা যায়।


সর্বশেষ সংবাদ