২০ অক্টোবর ২০২৩, ২২:৫৪

হামাসের পক্ষ নেয়ার অভিযোগে ইসরায়েলে আলজাজিরার সম্প্রচার বন্ধ হচ্ছে

আলজাজিরার   © ফাইল ছবি

ইসরায়েল ও হামাসের চলমান যুদ্ধে হামাসের পক্ষে সংবাদ প্রকাশের অভিযোগে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার সম্প্রচার এবং সেটির স্থানীয় কার্যালয় বন্ধ করার ‍সিদ্ধান্ত নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল।

আগামী ৩০ দিনের জন্য আলজাজিরা বন্ধ করতে বিল পাস হয়েছে ইসরায়েলের পার্লামেন্টে। শুক্রবার (২০ অক্টোবর) এক প্রতিবেদেনে এ তথ্য জানিয়েছে ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল।

টাইমস অব ইসরায়েলের প্রতিবেদেনে বলা হয়েছে, শুক্রবার ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে খারহি এ সংক্রান্ত একটি বিল উত্থাপন করলে সংখ্যাগরিষ্ট এমপি সেটির পক্ষে ভোট দেন। পার্লামেন্টারি বিধি অনুযায়ী, বিলটি এখন ইসরায়েলের সিকিউরিটি কেবিনেটে পাঠানো হবে এবং সিকিউরিটি কেবিনেট বিলটি যাচাই শেষে চুড়ান্ত সিদ্ধান্ত নেবে।

বিল উত্থাপনের সময় খারহি বলেন, ইসরায়েল এখন ভূমি, আকাশ, সমুদ্র এবং কূটনৈতিক সবক্ষেত্রে লড়াইয়ের মধ্যে রয়েছে। আমরা এমন কোনো সম্প্রচার মাধ্যমকে এখানে কাজ চালিয়ে যাওয়ার অনুমতি দিতে পারি না, যেটি ইসরায়েলের নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠতে পারে।

যুদ্ধের শুরু থেকে আলজাজিরা ইসরায়েলের বিরুদ্ধে উসকানিমূলক নিউজ পরিবেশন করছে জানিয়ে তিনি আরও বলেন, হামাস-আইএসসহ অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীগুলোর প্রোপাগান্ডা প্রচার করছে এবং ইসরায়েলের বিরুদ্ধে সহিংসতা উসকে দিচ্ছে।

যে আইনের আওতায় বিলটি আনা হয়েছে, তাতে বিলটি পাস হলে অন্তত ৩০ দিন ইসরায়েলে সংবাদ সম্প্রচার ও দাপ্তরিক কার্যক্রম বন্ধ রাখতে হবে আলজাজিরাকে। তবে কতৃপক্ষ যদি চায়, সেক্ষেত্রে নিষেধাজ্ঞার এই মেয়াদ আরও ৩০ দিন বাড়াতে পারবে।

এর আগে গত ১৫ অক্টোবর ইসরায়েলের তথ্য ও যোগাযোগমন্ত্রী শালোমা খারহি অভিযোগ করেছিলেন, চলমান এই যুদ্ধে মধ্যপ্রাচ্যের প্রথম সারির এই সংবাদমাধ্যমটি নিয়মিত হামাস ঘেঁষা নিউজ পরিবেশন করার কারণে ইসরায়েলের নিরাপত্তার জন্য বিপদের কারণ হয়ে উঠতে পারে। শিগগিরই এ সংবাদমাধ্যম বন্ধের  ব্যাপারে একটি সিদ্ধান্তে পৌঁছাবে ইসরায়েলের সরকার। ইসরায়েলের বেতার সংবাদমাধ্যম আর্মি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা জানিয়েছিলেন।