ভিসা নীতি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য: মিলার

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার
মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার  © ইন্টারনেট

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার বলেছেন, বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্যই ভিসা নীতি ঘোষণা করা হয়েছে। নির্বাচনে কোনো পক্ষ নেয়ার জন্য এ নীতি ঘোষণা করা হয়নি। ওয়াশিংটনে স্থানীয় সময় সোমবার দুপুরে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশ প্রসঙ্গে তিনি একথা বলেন।

ম্যাথু মিলার বলেন, মে মাসে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন নতুন নীতি ঘোষণা করেছিলেন। এর উদ্দেশ্য ছিল না যে বাংলাদেশে নির্বাচনে পক্ষ নেয়া। বরং অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ জাতীয় নির্বাচনকে সমর্থনকে করা।

তিনি আরও বলেন, শুক্রবার যখন নতুন ভিসা বিধিনিষেধ ঘোষণা করেছিলাম, তখন উল্লেখ করেছি আইন প্রয়োগকারী, ক্ষমতাসীন দল ও রাজনৈতিক বিরোধী উভয় দলের সদস্যরা এর অন্তর্ভুক্ত থাকবে।

আরো পড়ুন: শপথ নিলেন প্রধান বিচারপতি

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির বিষয়ে প্রশ্নের জবাবে বলেন, এ বিষয়ে তার কোনো মন্তব্য নেই। ঢাকার মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস জানান, ভিসা বিধিনিষেধে মিডিয়া ব্যক্তিত্বরাও অন্তর্ভুক্ত হবেন। এ নিয়ে মিলার বলেন, বলেন, ভিসা নীতির আওতায় কারা পড়েছেন তাদের নাম প্রকাশ করা হয়নি। এর আওতায় পড়বেন আইনশৃঙ্খলা বাহিনী, ক্ষমতাসীন দল ও বিরোধী দলের সদস্যরা।


সর্বশেষ সংবাদ