২৬ আগস্ট ২০২৩, ২০:২৮

সন্তান স্কুলে না গেলে কারাগারে যেতে হতে পারে বাবা-মাকে

শ্রেণি কক্ষে শিক্ষার্থীরা  © ফাইল ফটো

সন্তান স্কুল ফাঁকি দিলে তার দায় নিতে হবে বাবা-মায়ের। বিনা কারণে সন্তান ২০ দিনের বেশি স্কুলে অনুপস্থিত থাকলে বাবা-মাকে জেলেও নেওয়া হতে পারে। এমনই এক আইন করতে যাচ্ছে সৌদি আরব।  

জানা গেছে, সম্প্রতি সৌদিতে শিক্ষার্থীরা কোনো কারণ ছাড়াই দিনের পর দিন স্কুলে অনুপস্থিত থাকছেন। এমন পরিস্থিতিতে শিক্ষার্থীদের স্কুলে ফেরাতে এই নিয়ম করতে যাচ্ছে সৌদি সরকার।

নতুন আইনে শিক্ষার্থীরা স্কুলে অনুপস্থিতির উপযুক্ত কারণ দেখাতে না পারলে তাহলে ওই সকল শিক্ষার্থীদের অভিভাবকদের কারাগারে পাঠানো হবে। 

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, যদি কোনো শিক্ষার্থী ২০ দিন স্কুলে অনুপস্থিত থাকে, তাহলে সে বিষয়ে পাবলিক প্রসিকিউশন অফিস বিষয়টি তার অভিভাবকদের জানাবেন। পরে বিষয়টি নিয়ে তদন্তও করবে এ অফিস।

এ ব্যাপারে অভিভাবকদের গাফিলতি পাওয়া গেলে পাবলিক প্রসিকিউশন অফিস ফৌজদারি আদালতে মামলা করতে পারবে। আদালত তদন্ত সাপেক্ষে অভিভাবকদের একটি নির্দিষ্ট সময় পর্যন্ত কারাগারে পাঠানোর নির্দেশ দিতে পারবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, একজন শিক্ষার্থী তিন দিন অনুপস্থিত থাকলে তাকে একটি প্রাথমিক সতর্কতা জারি করা হবে এবং তাকে একজন কাউন্সিলরের কাছে পাঠানো হবে। যদি সে পাঁচ দিন অনুপস্থিত থাকে তাহলে দ্বিতীয় দফায় সতর্কতা জারি করা হবে এবং অভিভাবককে এ ব্যাপারে অবহিত করা হবে।

সূত্র: গালফ নিউজ